মোংলায় সারবোঝাই কার্গোডুবি : তুলতে ব্যর্থ হলে উঠবে নিলামে

Looks like you've blocked notifications!
মোংলা বন্দরের পশুর নদের তলা ফেটে ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি দেশবন্ধু। (ছবিটি ভাটার সময় তোলা) ছবি : এনটিভি

মোংলা বন্দরের পশুর নদীর ডুবোচরে আটকে পড়ে ডুবে যাওয়া সারবোঝাই কার্গো জাহাজ উত্তোলনে এম ভি দেশবন্ধুর মালিককে জরুরি নোটিশ দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। নোটিশে বলা হয়েছে ১৫ দিনের মধ্যে কার্গোটি উত্তোলন করে সরিয়ে নিতে ব্যর্থ হলে তা নিলামে উঠানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন জানান, আগামী ১৫ দিনের মধ্যে কার্গো জাহাজটি উত্তোলনের নির্দেশনা দিয়ে আজ শনিবার দুপুরে দেশবন্ধু জাহাজের ঢাকাস্থ মালিক কাজী নজরুল ইসলামকে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন উল্লেখ করেন, জাহাজ চলাচল স্বাভাবিক রাখতে বন্দরের নৌ-চ্যানেল থেকে জরুরি ভিত্তিতে আগামী ১৫ দিনের মধ্যে দুর্ঘনাস্থল থেকে জাহাজটি উদ্ধার করতে হবে। নির্দিষ্ট এ সময়ের মধ্যে মালিকপক্ষ তা উদ্ধারে ব্যর্থ হলে বন্দরের নিজস্ব ব্যবস্থাপনায় জাহাজটি উদ্ধার করবে। তবে এর জন্য বন্দর কর্তৃপক্ষকে মালিকপক্ষ সম্পূর্ণ আর্থিক খরচ দিতে না পারলে জাহাজটি নিলামে তুলবে মোংলা বন্দর কর্তৃপক্ষ। একইসঙ্গে আগামী তিন দিনের মধ্যে ডুবে যাওয়া ওই জাহাজ থেকে সারও অপসারণ করতে হবে।

গতকাল শুক্রবার দুপুরে পশুর নদীতে সার নিয়ে ডুবে যায় কার্গো জাহাজ এম ভি দেশবন্ধু। ১৫ দিনের মধ্যে এটি উত্তোলনের নির্দেশের অনুলিপি এরই মধ্যে বনবিভাগ, পরিবেশ অধিদপ্তর, কোস্ট গার্ড, নৌবাহিনী, পরিবহণ মালিক সমিতি, বার্থ অ্যান্ড শিপ অপারেটর অ্যাসোসিয়েশন ও মোংলা থানায় দিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।