মোংলা বন্দর দিয়ে তৈরি পোশাক রপ্তানির চাহিদা বাড়ছে

Looks like you've blocked notifications!
মোংলা বন্দর বাণিজ্যিক জাহাজ আগমনে প্রতি বছর তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। ছবি : এনটিভি

মোংলা বন্দর প্রতিষ্ঠার পর থেকেই সমুদ্রপথে বাণিজ্যের ক্ষেত্রে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করে আসছে। আর বাণিজ্যিক জাহাজ আগমনে প্রতি বছর তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড।

এদিকে মোংলা বন্দর দিয়ে তৈরি পোশাক আমদানি-রপ্তানির চাহিদাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

ইতোমধ্যে বিশ্বের খ্যাতনামা পোশাক বিপণনকারী কোম্পানি এইচ অ্যান্ড এম (হেন্স অ্যান্ড মরিটজ) মোংলা বন্দর দিয়ে তৈরি পোশাক আমদানিতে আগ্রহ প্রকাশ করেছে।

মোংলা বন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়ালি একাধিকবার মিটিং শেষে গতকাল মঙ্গলবার ছয়টি বিল অব এন্ট্রির বিপরীতে এক হাজার ৫৮৫ প্যাকেজের ২০ মেট্রিক টন তৈরি পোশাক দুটি কনটেনারে স্টাফিং কার্যক্রম সম্পন্ন করেছে পোলেন্ডের এ কোম্পানি।

এ তৈরি পোশাকগুলো গাজীপুরের চারটি প্রতিষ্ঠান মেসার্স ফ্লেমিং ফ্যাসন লি. মেসার্স মেট্রিক্স সুয়েটার লি. দিগন্ত সুয়েটার ও লিবাস টেক্সটাইল লি. থেকে রপ্তানির উদ্দেশে মোংলা বন্দরে আনা হয়েছে। কনটেনার দুটি পরবর্তী কনটেনারবাহী জাহাজে পোল্যান্ডের উদ্দেশে বন্দর ত্যাগ করবে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান মুন্সী।

মোংলা বন্দরের কর্মকর্তারা আশা করছেন পদ্মা সেতু নির্মাণকাজ সম্পন্ন হলে মোংলা বন্দরের সঙ্গে রাজধানীর যোগাযোগ সহজ হবে। এতে এ বন্দরে আরও অধিকতর ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি হবে।