মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বাংলাদেশকে সহায়তা দিবে মিসর

Looks like you've blocked notifications!

বাংলাদেশের প্রাণিসম্পদ ও মৎস্য উৎপাদন এবং মৎস্য জাতীয় পণ্যের উন্নয়নে সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে মিসর।

আজ শুক্রবার রাজধানীর বেইলী রোডে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমের সঙ্গে তাঁর সরকারি বাসভবনে সৌজন্য সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত মিসরের রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ শামসেলদিন এ আগ্রহ ব্যক্ত করেন।

এ সময় মিসরের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও মিসর ভ্রাতৃপ্রতিম রাষ্ট্র। দুই দেশের মধ্যে ঐতিহ্য ও সংস্কৃতিগত নানা মিল রয়েছে। উভয় দেশের বন্ধুত্ব ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতা বৃদ্ধি করতে চায় মিসর। বাংলাদেশের প্রাণিসম্পদ ও মৎস্য খাতে মিসরের অভিজ্ঞতা, কারিগরি সহায়তা ও এ খাতে রোগ প্রতিরোধে মিসরীয় ওষুধ ব্যবহার করার সুযোগ রয়েছে। মিসর মৎস্য খাতে অভাবনীয় উন্নতি সাধন করেছে। সে অভিজ্ঞতা বাংলাদেশও গ্রহণ করতে পারে। বিশেষ করে গবাদিপশুর সংক্রামক ব্যাধি বন্ধ করতে বিশ্বমানের ওষুধ ও ভ্যাকসিন মিসর থেকে বাংলাদেশে নিতে পারে।

এ সময় রাষ্ট্রদূত আরো বলেন, করোনা পরিস্থিতিতে আমিষ ও পুষ্টির জন্য বিশ্বব্যাপী মাছ, মাংস, দুধ ও ডিমের ব্যাপক চাহিদা হবে। সেক্ষেত্রে পোল্ট্রি, মৎস্য ও ডেইরি খাতে উৎপাদন বৃদ্ধিতে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দিতে আগ্রহী মিসর।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম মিসরের এই আগ্রহকে আন্তরিকতার সঙ্গে বিবেচনার আশ্বাস দেন। এ ছাড়া উভয় দেশে সংশ্লিষ্ট খাতে আরো কী কী সহযোগিতার ক্ষেত্র সৃষ্টি করা যায় তা খতিয়ে দেখতে উভয়পক্ষ সম্মত হন।