ময়মনসিংহের প্রবীণ আইনজীবী ফিরোজ উদ্দিন আহমেদের ইন্তেকাল

Looks like you've blocked notifications!
প্রবীণ আইনজীবী ফিরোজ উদ্দিন আহমেদ। ছবি : সংগৃহীত

ময়মনসিংহের বিশিষ্ট সমাজসেবক ও প্রবীণ আইনজীবী ফিরোজ উদ্দিন আহমেদ (৮৮) বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ফিরোজ উদ্দিন আহমেদের ছোট মেয়ের জামাই অ্যাডভোকেট আলী হায়দার খান জানান, শুক্রবার রাত সাড়ে ১১টায় শহরের মাদ্রাসা কোয়ার্টারে নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন। তিনি এক ছেলে দুই মেয়ে, স্ত্রী ও নাতি-নাতনিসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

প্রবীণ এই আইনজীবী শেরপুর জেলার নকলায়  এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। পরে ১৯৬৪ সালের ৭ ফেব্রুয়ারি  ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতিতে যোগদান করে আইন পেশা শুরু করেন। তিনি চারবার পাবলিক প্রসিকিউটর হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ময়মনসিংহ আইনজীবী সমিতিতে একবার করে সাধারণ সম্পাদক এবং সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন এ আইনজীবী। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার  সভাপতি ছিলেন। তিনি স্বেচ্ছাসেবী সংগঠন রোটারি ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করা ছাড়াও তাঁর জীবদ্দশায় বহু সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন এবং পৃষ্ঠপোষকতা করেছেন। তিনি ছিলেন ময়মনসিংহ জেলা বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য।

মরহুমের প্রথম জানাজা আজ বিকেল সাড়ে ৫টায় তাঁর নিজ গ্রাম শেরপুর জেলার নকলার গনপদ্দি স্কুল  মাঠে অনুষ্ঠিত হয়। আগামীকাল সকাল সাড়ে ১০টায় ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতি প্রাঙ্গণে দ্বিতীয় এবং বাদ জোহর ময়মনসিংহ জেলা  স্কুল মাঠে তৃতীয় জানাজা শেষে গোলকিবাড়ি কবরস্থানে তাঁর লাশ দাফন করা হবে।