যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত, সিরাজগঞ্জে বাড়ছে নদী ভাঙন

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জে তীব্র নদী ভাঙনে ঘরবাড়ি-ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ছবি : এনটিভি

যমুনা নদীতে অব্যাহত রয়েছে পানি বৃদ্ধি। ফলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে সিরাজগঞ্জে শুরু হয়েছে তীব্র নদী ভাঙন। জেলার চৌহালী ও শাহজাদপুর উপজেলায় নদী ভাঙনের তীব্রতা বেশি। ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পক্ষ থেকে কোনো পদক্ষেপ না নেওয়ায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

গত এক সপ্তাহে সিরাজগঞ্জের তিন শতাধিক ঘরবাড়ি-ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে এনায়েতপুরের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতাল, এনায়েতপুর থানা, কাপড়ের হাট, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বহু স্থাপনা।

পাউবোর গেজ মিটার (পানি পরিমাপক) আব্দুল লতিফ বলেন, ‘জুন-জুলাই মাসে দেশে বন্যা হয়ে থাকে। এ সময় যমুনা নদীতে পানি বাড়ার ঘটনা স্বাভাবিক। গতকাল শুক্রবার সন্ধ্যা থেকে আজ শনিবার সকাল ৬টা পর্যন্ত যমুনা নদীতে তিন সেন্টিমিটার পানি বেড়েছে।’

সিরাজগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ থেকে শাহজাদপুর উপজেলার কৈজুরী পর্যন্ত সাড়ে ছয় কিলোমিটার এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণের জন্য একটি প্রকল্প নিয়েছে পাউবো। প্রকল্পটি একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।