যানবাহনে বিমা ফের বাধ্যতামূলক হচ্ছে

Looks like you've blocked notifications!

যানবাহন চলাচলে ইন্স্যুরেন্স বা বিমা আবারও বাধ্যতামূলক হচ্ছে। বিমা কোম্পানিগুলোর দাবির পরিপ্রেক্ষিতে সরকার এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা। 

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ২০২০ সালে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ) যানবাহন চলাচলে বিমা করার বিষয়টি শিথিল করে প্রজ্ঞাপন জারি করে। এর পর ওই বছরের ডিসেম্বরে তৃতীয়পক্ষের ঝুঁকি বিমা তুলে দেয় বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এর পর থেকেই পরিবহণ মালিকরা বিমা করা প্রায় বন্ধ করে দেন। এতে বিমা কোম্পানিগুলো মারাত্মকভাবে আর্থিক ক্ষতির মুখে পড়ে। সরকারও বিপুল রাজস্ব থেকে বঞ্চিত হয়। 

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি নির্দেশনার আলোকে বিদ্যমান আইন সংশোধন করে যানবাহন চলাচলে বিমা বাধ্যতামূলক করার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যেই এ সংক্রান্ত সুপারিশ তৈরির জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অমলকৃষ্ণ মণ্ডলকে সভাপতি করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি বর্তমান সড়ক পরিবহণ আইন সংশোধন করে এতে একটি উপধারা সংযোজনের সিদ্ধান্ত নিয়েছে। এতে বিমা না করে কেউ যানবাহন রাস্তায় চালালে অনধিক তিন হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ডের কথা বলা হয়েছে।