রংপুরে দুই কয়েল কারখানায় বিএসটিআইয়ের অভিযান

Looks like you've blocked notifications!
রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছ পৌরসভায় অনুমোদনহীন সোনালি ও বেঙ্গল মশার কয়েল কারখানায় বিএসটিআইয়ের অভিযান। ছবি : এনটিভি

রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছ পৌরসভায় অনুমোদনহীন সোনালি ও বেঙ্গল মশার কয়েল কারখানায় অভিযান চালিয়েছে বিএসটিআই। আজ মঙ্গলবার বিএসটিআই রংপুরের উপপরিচালক মফিজ উদ্দিন আহমাদ এ অভিযান চালান।

এ সময় তার সঙ্গে ছিলেন সহকারী পরিচালক (সিএম) মো. জাহিদুর রহমান, ফিল্ড অফিসার (সিএম) মারুফা বেগম।

বিএসটিআইয়ের উপপরিচালক মফিজ উদ্দিন আহমাদ বলেন, কাউনিয়া উপজেলার হারাগাছ পৌরসভার উত্তর ঠাকুরদাস গ্রামের আইয়ুব আলী সোনালি মশার কয়েল ও গফুরটারী মধ্যপাড়া আবাসিক এলাকার মোস্তফা আল মাহমুদ সাগর এন্টারপ্রাইজ বেঙ্গল কয়েল ফ্যাক্টরিতে কয়েল উৎপাদন করে তা বাজারজাত করে আসছেন।

এমন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার দুপুরে মফিজ উদ্দিন আহমাদ নিজেই উত্তর ঠাকুরদাস ও গফুরটারী মধ্যপাড়া আবাসিক এলাকায় দুটি কয়েল কারখানায় অভিযান পরিচালনা করেন। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই কারখানা দুটিতে কয়েল উৎপাদন করা হচ্ছিল এবং উৎপাদিত কয়েল বাজারজাত করা হচ্ছিল।

মফিজ উদ্দিন আহমাদ বলেন, কারখানার মালিকদের প্রয়োজনীয় কাগজপত্রসহ শিগগিরই মশার কয়েলের সিএম লাইসেন্স গ্রহণের জন্য বলা হয়েছে।

অভিযান পরিচালনার সময় মফিজ উদ্দিন আহমাদকে ম্যানেজ করার চেষ্টা করেছিল একটি কয়েল কারখানার মালিকের ছেলে। সিএম লাইসেন্স এবং অনুমোদন ছাড়া কারখানায় সোনালি মশার কয়েল ও বেঙ্গল কয়েল উৎপাদন ও বাজারজাত না করার জন্য কারখানা দুটির মালিকদের নির্দেশ দেওয়া হয়েছে। 

উপপরিচালক মফিজ উদ্দিন আহমাদ আরও বলেন, প্রয়োজনীয় কাগজপত্রসহ বিএসটিআই সিএম লাইসেন্স ছাড়া যদি কারখানা দুটি কয়েল উৎপাদন ও বাজারজাত অব্যাহত রাখে, তাহলে কারখানার মালিকদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে।