রাজারবাগ পীরের হিসাব চেয়ে ৫৬ ব্যাংকে চিঠি

Looks like you've blocked notifications!
রাজারবাগ দরবার শরিফের ফাইল ছবি

রাজারবাগের পীর দিল্লুর রহমানের হিসাবের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকসহ ৫৬ সরকারি-বেসরকারি ব্যাংকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ ছাড়া বিভিন্ন সাব-রেজিস্ট্রি কার্যালয় এবং বন বিভাগের কাছেও তাঁর সম্পদের তথ্য তলব করা হয়েছে। একইসঙ্গে তাঁর বিষয়ে তদন্ত চলছে বলেও জানা যায়।

আজ বুধবার সন্ধ্যায় দুদকের একটি সূত্র এনটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছে।

শাহজাহানপুরের রাজারবাগ দরবার শরিফসহ দেশের বিভিন্ন জায়গায় পীর দিল্লুর রহমান এবং তাঁর অনুসারীরা দখল করেছেন সাত হাজার একর জমি। এ ছাড়া বিভিন্ন জায়গায় বন বিভাগের জমি আত্মসাতের অভিযোগও রয়েছে। ধর্মকে ব্যবহার করে সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে বিপুল সম্পদ অর্জনের অভিযোগ থাকায় সম্প্রতি উচ্চ আদালত দুদককে পীর দিল্লুর রহমানের সম্পদ অনুসন্ধানের নির্দেশনা দেয়। উচ্চ আদালতের নির্দেশনায় তিন সদস্যের অনুসন্ধান টিম গঠন করে দুদক। সম্প্রতি এ টিম রাজধানীতে পীরের আস্তানায় গিয়ে ব্যাপক তথ্য পেয়েছে। তবে পীর দিল্লুরের নাগাল পাওয়া যায়নি।

দুর্নীতি দমন কমিশনের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, ‘২৬ (২) ধারা ২৭ (১) ধারা দুদককে অসহযোগিতার করার কোনো সুযোগ নেই। সেটা কেউ করতে পারে না। তদন্ত টিমের কাছে তাঁর বাড়িতে দেখা করতে বলা হয়েছিল, সেখানে তিনি দেখা করেননি। যারা দুদককে সহযোগিতা করে নাই তারা দুদককে অসহযোগিতার অতিরিক্ত দায়ে অভিযুক্ত হবেন।’

দুদক সচিব আরও বলেন, সারা দেশের ৬৪টি সাব-রেজিস্ট্রি অফিস ও তফসিলভুক্ত ৫৬টি ব্যাংক ও বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরশেনের চেয়ারম্যানের কাছে পীরের সম্পদের খোঁজে চিঠি দিয়েছে দুদক। এসব জায়গা চিঠি দেওয়া হয়েছে কারণ কোথায় কোথায় জমি দখল হয়েছে, তাঁর নামে কোনো অবৈধ সম্পদ আছে কিনা? এই তথ্য সংগ্রহের কার্যক্রম চলমান আছে। আমরা আশা করি, হাইকোর্টের নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন দিতে পারব। যদি না পারা যায়, তবে হাইকোর্ট থেকে সময় চেয়ে নেওয়া হবে।

শিগগিরই দিল্লুর রহমান এবং তাঁর কয়েকজন অনুসারীকে জিজ্ঞাসাবাদ করবে দুদক।