রাতের আঁধারে ইলিশ বেচাকেনা, ২৮ জেলের কারাদণ্ড

Looks like you've blocked notifications!
শরীয়তপুরে রাতের আঁধারে চলছে ইলিশ বেচাকেনা ছবি : এনটিভি

শরীয়তপুরে নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে জেলেরা নদীতে  মা ইলিশ শিকার করছে। দলবেঁধে  ট্রলার নিয়ে পদ্মা নদীতে ছুটছে জেলেরা। আজ শুক্রবার সকালে জাজিরা উপজেলায় পুলিশ, র‌্যাবের সহযোগিতায় অভিযান চালিয়ে ২৮ জেলেকে আটক এবং কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

জেলার নড়িয়া উপজেলার সুরেশ্বরে ও ভেদরগঞ্জ উপজেলার দুলারচর চরমোহন এলাকায় পদ্মা নদীতে জাল ফেলে মাছ শিকার করছে জেলেরা। সারা দিন পদ্মায় মাছ ধরে সন্ধ্যা হলেই মাছ বিক্রি করতে তীরে ফিরছে তারা। জেলেদের ধরা এসব ইলিশ মাছ বিক্রি করতে পদ্মা নদীর তীরে দুর্গম এলাকায় অস্থায়ী মাছের আড়ত বসানো হয়েছে। জেলার ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলার মধ্যবর্তী চরমোহন ও দুলারচর সীমানায় পদ্মার নদীর পাড়ে চারটি আড়তে ইলিশ বিক্রি করা হচ্ছে।

অভিযোগ রয়েছে, স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা পরিচালনা করছে আড়তগুলো। রাতের আঁধারে কম দামে ইলিশ মাছ কিনতে জেলার বিভিন্ন এলাকা থেকে পদ্মার পাড়ে এসে ভিড় করছে মানুষ।

শরীয়তপুরে মা ইলিশ শিকার করায় দণ্ডপ্রাপ্ত ২৮ জেলে। ছবি : এনটিভি

শরীয়তপুর জেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার জানান, প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় প্রতিদিনই পদ্মা নদীতে অভিযান পরিচালনা করছে শরীয়তপুরের  প্রশাসন। আজ সকালে জেলার জাজিরা উপজেলায় পুলিশ, র‌্যাবের সহযোগিতায় অভিযান পরিচালনা করে ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ এবং  ২৮ জেলেকে আটক করা হয়েছে। আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২১ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এর আগেও আইনশৃখলা বাহিনীর সমন্বয়ে ৩৬টি অভিযান পরিচালনা করে তিন লাখ ৬৩ হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়েছে। আর্থিক জরিমানা করা হয়ে হয়েছে এক লাখ ৬১ হাজার টাকা। গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত নদীতে সব ধরনের জাল ফেলার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।