রামপালে গ্রামবাসীর তৈরি কাঠের সেতুর উদ্বোধন

Looks like you've blocked notifications!
বাগেরহাটের রামপাল উপজেলার বাইনতলা ইউনিয়নের সগুনায় দাউদখালী নদীর উপর নির্মিত কাঠের সেতু। ছবি : এনটিভি

বাগেরহাটের রামপালের দাউদখালী নদীর উপর গ্রামবাসী ও ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানের সহায়তায় তৈরি কাঠের সেতুটির উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে এ কাঠের সেতু উদ্বোধন করেন বাইনতলা ইউপি চেয়ারম্যান ফকির আব্দুল্লাহ।

প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে কাঠ ও লোহার পাত দিয়ে তৈরি নতুন সেতুটি স্থানীয়দের নিত্যদিনের ভোগান্তি কমিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাইনতলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মো. হারুন অর রশীদ, বীর মুক্তিযোদ্ধা নরেন্দ্রনাথ পাল, ইউপি সদস্য মাহবুব শেখ, সাংবাদিক অমিত পাল, বিধান চন্দ্র পাল, দেবাশীষ পাল, মোল্লা কালিমুল্লাহ রাজিব, সত্যরঞ্জন পাল ও সগুনা ইয়থ ক্লাবের সাধারণ সম্পাদক সুব্রত পাল।

প্রায় দুই মাস ধরে গ্রামবাসীর প্রচেষ্টায় বাগেরহাটের রামপাল উপজেলার বাইনতলা ইউনিয়নের সগুনায় দাউদখালী নদীর উপর নির্মিত হলো এ কাঠের সেতুটি। এখান দিয়ে প্রতিদিন সগুনা, কুমলাই, গিলাতলা ও চাকশ্রীসহ অন্তত ১০টি গ্রামের হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে।

মোংলা-ঘষিয়াখালী চ্যানেল সংলগ্ন শাখা নদী দাউদখালী খননের কারণে ভেঙে ফেলা হয় এখানকার পাকা সেতুটি। তাই সেতুর অভাবে চরম দুর্ভোগ পোহাতে হতো এসব এলাকার মানুষকে। প্রায় ২০০ ফুট দৈর্ঘ্যের ও  ছয় ফুট প্রস্থের সেতু কমিয়েছে এখানকার  কয়েক হাজার মানুষের ভোগান্তি। নতুন এ সেতুর উপর দিয়ে এখন চলাচল করছে রিকশা, ভ্যান ও মোটরসাইকেল।

স্থানীয়দের যাতায়াতের পথ না রেখেই নদী খনন করছে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান। তাদের ভোগান্তির বিষয়টি বারবার জানানোর পরও বিকল্প কোনো ব্যবস্থা করেনি। তাই এলাকার মানুষের দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে সেতু নির্মাণে উদ্যোগী হয়ে এগিয়ে আসেন বাইনতলা ইউপি চেয়ারম্যান ফকির আব্দুল্লাহ। সেতুর দুই পারে নির্মাণ করা হয়েছে মাটির রাস্তাও।