রাষ্ট্রপতির কার্যক্রমে আদালতের আদেশ সমীচীন নয় : প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

রাষ্ট্রপতির কার্যক্রমের ওপর আদালতের আদেশ সমীচীন নয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘রাষ্ট্রের তিন বিভাগের কেউ যদি একে অপরের কাজে হস্তক্ষেপ করে, তাহলে উন্নয়ন বাধাগ্রস্ত হয়।’ আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। সুপ্রিম কোর্টের দুই বিভাগসহ নিম্ন আদালতের বিচারকরাও এ সম্মেলনে যোগ দেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘সংবিধানের ৫১ (১) এবং ৫৫ (৫) অনুচ্ছেদ অনুযায়ী, মহামান্য রাষ্ট্রপতির কার্যক্রমের বিষয়ে আদালতে কোনো প্রশ্ন উত্থাপন করা যায় না। কিন্তু প্রায়ই মহামান্য রাষ্ট্রপতির এখতিয়ারাধীন বিষয়ে আদালতের আদেশ প্রণয়নের বিষয় লক্ষ্য করা যায়। যেটা আমি মনে করি, একটা রাষ্ট্র পরিচালনার তিনটি অঙ্গ থাকে—আইনসভা, বিচার বিভাগ ও নির্বাহী বিভাগ। কিন্তু মহামান্য রাষ্ট্রপতি হচ্ছেন সুপ্রিম। এই যে একটা সমন্বয়, এটা হওয়া দরকার। কারণ, একের কাজে যদি অন্যজনের হস্তক্ষেপ করা হয়, তাহলে রাষ্ট্র পরিচালনা, ন্যায়বিচার, শান্তি বা উন্নয়ন করা বেশ কষ্টকর হয়ে যায়।’

এ সময় ইভ টিজিং, ভেজাল রোধসহ কিছু অপরাধ প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালতের গুরুত্ব তুলে ধরেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে দ্রুত বিচার নিশ্চিত করতে ভার্চুয়াল আদালত প্রতিষ্ঠার কথাও বলেন তিনি।

এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন মামলাজট কমাতে বিচারক সংখ্যা দ্বিগুণ করার আহ্বান জানান। একই সঙ্গে দেশে একটি স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠারও দাবি জানান তিনি।