রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে তার ছিঁড়ে শ্রমিকের মৃত্যু

Looks like you've blocked notifications!
রূপপুর প্রকল্পের ভেতরে টারবাইন বিল্ডিংয়ের কাছে ক্রেন দিয়ে মালামাল ওঠানামার সময় এ দুর্ঘটনা ঘটে। ছবি : এনটিভি

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কাজ করার সময় ক্রেনের সংযোগ ছিঁড়ে লোহার পাইলিং সিট মাথায় পড়ে বিল্লাল প্রধান (৩০) নামে এক নির্মাণ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়ে়ছে। এর আগেও একাধিকবার গুরুত্বপূর্ণ এই প্রকল্পে দুর্ঘটনায় শ্রমিক মারা গেছে। রূপপুর পারমাণবিক প্রকল্পের এক নম্বর ব্লকের টারবাইন বিল্ডিংয়ের পাশে বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিকেলে এ ঘটনা ঘটে।

নিহত বিল্লাল প্রধান কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার বুড়কান্দা গ্রামের ইসমাইল প্রধানের ছেলে। তিনি রুশ ঠিকাদারি প্রতিষ্ঠান অর্জেনার্জিস্টরি কোম্পানিতে শ্রমিকের কাজ করতেন।

প্রকল্পে কর্মরত শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, বিল্লাল প্রকল্পের ১ নম্বর ব্লকে কর্মরত ছিলেন। প্রতিদিনের মতো সকালে এসে তিনি কাজে যোগ দিয়ে লোহার পাত বসানোর কাজ করছিলেন। বিকেলের দিকে হঠাৎ করে ক্রেন থেকে ভারী লোহা তার মাথায় পড়লে মারাত্মক জখম হন তিনি। পরে সহকর্মীরা তাঁকে উদ্ধার করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

পুলিশ সূত্র জানায়, রূপপুর প্রকল্পের ভেতরে টারবাইন বিল্ডিংয়ের কাছে ক্রেন দিয়ে মালামাল ওঠানামার কাজ করছিলেন বিল্লাল প্রধান। এ সময় হঠাৎ লোহার একটি পাইলিং সিট ক্রেনের কম্বাইন্ড থেকে সংযোগ ছিঁড়ে বিল্লালের মাথার উপর পড়লে তিনি সেখানেই মারা যান।

বিষয়টি নিশ্চিত করে রূপপুর ফাঁড়ির ইনচার্জ পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আতিকুল ইসলাম জানান, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের  জন্য সন্ধ্যায় ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ বলেন, এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে। একই সঙ্গে ক্ষতিপূরণের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে অবগত করা হয়েছে।

এ ব্যাপারে প্রকল্প পরিচালক ড. শৌকত আকবরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মোবাইল রিসিভ করেননি।