রোহিঙ্গা ইস্যুতে মধ্যস্থতা করতে চায় চীন : রাষ্ট্রদূত

Looks like you've blocked notifications!
চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস উপলক্ষে শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন চীনের রাষ্ট্রদূত লি জি‌মিং। ছবি : সংগৃহীত

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জি‌মিং বলেছেন, কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে তার দেশ কখনও হস্তক্ষেপ করে না। একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের অন্যতম নিয়ামক হচ্ছে ওই দেশের অভ্যন্তরীণ স্থিতিশীলতা। রোহিঙ্গা ইস্যুতে মধ্যস্থতার ভূমিকা নিতে চায় চীন।

চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস উপলক্ষে শনিবার (৫ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ-চীন সিল্ক রোড ফোরাম।

সেমিনারে চীনা রাষ্ট্রদূত এক প্রশ্নের উত্তরে বলেন, বাংলাদেশে পানি সমস্যা সমাধানে তিস্তা প্রকল্প খুবই গুরুত্বপূর্ণ। তবে আমাদেরও অনেক নদী রয়েছে। চীন হাজার বছর ধরে পানি ব্যবস্থাপনার সঙ্গে জড়িত। তিস্তা প্রকল্প নিয়ে বাংলাদেশ সরকার আমাদের প্রস্তাব দিয়েছে। আমরা গ্রহণ করেছি। এখন এটা নিয়ে সমীক্ষা চলছে।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, সঠিক সময়ে রোহিঙ্গা সংকটের সমাধান না করতে পারলে আঞ্চলিক সংকট তৈরির আশঙ্কা রয়েছে। সেজন্য এ সংকট সমাধানে বাংলাদেশ ও মিয়ানমার‌কে নি‌য়ে কাজ করছে চীন।  কো‌নো কো‌নো পক্ষ রো‌হিঙ্গা‌দের প্রত্যাবর্তন চায় না। এখানে অনেক পক্ষ জড়িয়ে গেছে। তারা গঠনমূলকভাবে রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে নয়।

লি জি‌মিং বলেন, চীন এ বিষয়ে বাংলাদেশ সরকার ও মিয়ানমারের সঙ্গে কাজ করছে। এ বিষয়ে সবাইকে জানিয়ে কাজ করার পক্ষে নয় চীন। আমরা চাইব, রোহিঙ্গারা যেন নিরাপদে এবং স্বেচ্ছায় তাদের নিজ ভূমিতে ফিরে যায়।