রোববার থেকে যেসব ট্রেন চলবে

Looks like you've blocked notifications!

আগামী রোববার থেকে সীমিত আকারে যাত্রীবাহী ট্রেন চালু করবে বাংলাদেশ রেলওয়ে। দুই দফায় ১৭টি আন্তনগর ট্রেন চালু করা হবে। আর চলাচল করা ট্রেনের অর্ধেক আসনের টিকেট বিক্রি করা হবে। মাঝপথে কম যাত্রাবিরতি থাকবে। হ্যান্ড স্যানিটাইজার ও বাথরুমে সাবানের ব্যবস্থা করা হবে।

রেলওয়ে সূত্র জানিয়েছে, রেলের পূর্ব ও পশ্চিমাঞ্চলে শতাধিক আন্তনগর ট্রেন চলাচল করে। রোববার থেকে আটটি ট্রেন চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এগুলো হচ্ছে ঢাকা-চট্টগ্রাম পথের সোনার বাংলা ও সুবর্ণ এক্সপ্রেস, ঢাকা-সিলেট পথে কালনী এক্সপ্রেস, ঢাকা-পঞ্চগড় পথে পঞ্চগড় এক্সপ্রেস, ঢাকা-রাজশাহী পথে বনলতা এক্সপ্রেস, ঢাকা-লালমনিরহাট পথে লালমনিরহাট এক্সপ্রেস, চট্টগ্রাম-সিলেট পথে উদয়ন/পাহাড়িকা এক্সপ্রেস এবং ঢাকা-খুলনা পথে চিত্রা এক্সপ্রেস ট্রেন।

এরপর ৩ জুন থেকে আরো নয়টি ট্রেন চালু করা হতে পারে। এগুলো হচ্ছে তিস্তা এক্সপ্রেস (ঢাকা-দেওয়ানগঞ্জবাজার), বেনাপোল এক্সপ্রেস (ঢাকা-বেনাপোল), নীলসাগর (ঢাকা-চিলাহাটি), রূপসা এক্সপ্রেস (খুলনা-চিলাহাটি), কপোতাক্ষ এক্সপ্রেস (খুলনা-রাজশাহী), মধুমতি এক্সপ্রেস (রাজশাহী-গোয়ালন্দঘাট), মেঘনা এক্সপ্রেস (চট্টগ্রাম-চাঁদপুর), কিশোরগঞ্জ এক্সপ্রেস (ঢাকা-কিশোরগঞ্জ) ও উপকূল এক্সপ্রেস (ঢাকা-নোয়াখালী)।

রেলের মহাপরিচালক মো. শামসুজ্জামান বলেন, অল্প কিছু আন্তনগর ট্রেন দিয়ে সীমিত আকারে যাত্রীবাহী ট্রেন চালু করা হবে। সাত দিন পর পুনরায় মূল্যায়ন করা হবে। ১৫ দিন চললে যাত্রী চাহিদা এবং বাস্তব অবস্থা জানা যাবে। এর বাইরে সরকার সময় সময় যে নির্দেশনা দেবে, সেটা তাঁরা মেনে চলবেন।