রোহিঙ্গাদের জন্ম সনদ প্রদান : ১৭ জনের বিরুদ্ধে চট্টগ্রামে দুদকের মামলা

Looks like you've blocked notifications!

জন্ম সনদ দিয়ে রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র (এনএআইডি) ও পাসপোর্ট করতে সহায়তার অভিযোগে চট্টগ্রামে ১৭ জনের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)

সিটি করপোরেশনের সাবেক ওয়ার্ড কাউন্সিলর সরফারাজ কাদের রাসেল, হাটহাজারী মির্জাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল আবছার, থানা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনকে আসামি করে পৃথক দুটি মামলা করেছে দুদক।

চট্টগ্রাম সমম্বিত জেলা কার্যালয়-২-এর উপসহকারী পরিচালক শরীফ উদ্দিন বাদী হয়ে মামলা দুটি করেন।

২০১৩ সালের ১৪ জানুয়ারি রোহিঙ্গা নুরুল আলম ও তাঁর স্ত্রী নুর কাইছার বেগমের জন্ম নিবন্ধন সনদ ও পরিচয়পত্র ইস্যু করেন সাবেক কাউন্সিলর সরফরাজ কাদের রাসেল। এ ঘটনার সঙ্গে ওয়ার্ডের জন্ম নিবন্ধন সহকারী ফরহাদ হোসেন, ডাটা এন্ট্রি অপারেটর শাহজামাল, থানা নির্বাচন কর্মকর্তা আবদুল লতিফ শেখ, নির্বাচন কার্যালয়ের কর্মচারী উৎফল বড়ুয়া ও রন্তু বড়ুয়াকে আসামি করা হয়েছে।

এদিকে, হাটহাজারীর মির্জাপুরে রোহিঙ্গা নারী লাকি আক্তারকে জাতীয়তা সনদ দিয়ে জাতীয় পরিচয়পত্র (এনএআইডি) ও পাসপোর্ট করতে সহায়তার অভিযোগে সাবেক ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুরুল আবছার, থানা নির্বাচন কার্যালয়ের পাঁচ কর্মকর্তা, কর্মচারী জয়নাল আবেদীন, নুর আহম্মদ, মো. সাইফুদ্দীন চৌধুরী, সত্য সুন্দর দে, ইউপি সদস্য নুরুল ইসলাম, জন্ম সনদ প্রস্তুতকারী মো. বেলাল, আবদুস সালাম, আজিজুর রহমান রোহিঙ্গা নারী লাকি, নজির আহমদসহ ১১ জনকে আসামি করা হয়েছে।

মামলার বাদী শরীফ উদ্দীন জানান, সিটি করপোরেশনের সাবেক ওয়ার্ড কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান থাকাকালীন রোহিঙ্গাদের  জাতীয়তা সনদ দিয়ে এনআইডি ও পাসপোর্ট পেতে জন্ম নিবন্ধন দিয়ে সহায়তা করেছেন।