লক্ষ্মীপুরকে লকডাউন ঘোষণা

Looks like you've blocked notifications!
করোনার সংক্রমণ প্রতিরোধে প্রায় জনশূন্য লক্ষ্মীপুর শহর। ছবি : এনটিভি

করোনাভাইরাস সংক্রমণ রোধে লক্ষ্মীপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। কাল সোমবার সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশনা পর্যন্ত এ ঘোষণা বলবৎ থাকবে। আজ রোববার দুপুরে জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে লক্ষ্মীপুরকে লকডাউন ঘোষণা করেছেন।

জেলা প্রশাসন সূত্র জানা যায়,  কাল ভোর ৬টা থেকে লক্ষ্মীপুরে বাইরের মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। একইভাবে এখানকার মানুষও বাইরের জেলায় যেতে পারবে না। ওষুধ সরবরাহকারী ও পণ্যবাহী গাড়ি ছাড়া অন্যসব যানবাহন বন্ধ থাকবে। ওষুধের ফার্মেসি, সারের দোকান, জ্বালানিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকানপাট খোলা থাকবে। বাকি সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাড়ির বাইরে অযথা ঘোরাঘুরি বন্ধ ও জনসমাগম রোধ করতে হবে। এসব নির্দেশনা অমান্য করলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী লক্ষ্মীপুর জেলা লকডাউনে থাকবে।

এদিকে জেলার রামগঞ্জ উপজেলার লামচর ইউনিয়নের ঢাকাফেরত এক গার্মেন্টস কর্মীর (৩২) করোনা শনাক্ত হয়েছে। তাঁকে উদ্ধার করে রোববার ভোরে চিকিৎসার জন্য কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে পাঠানো হয়েছে। ওই ঘটনায় ভোরে তাঁর বাড়িসহ ২১৪ জন সদস্যের ৪৪ পরিবার লকডাউন ঘোষণা করে স্বাস্থ্য বিভাগ।

পর্যায়ক্রমে করোনা পরীক্ষার জন্য তাদের সবার নমুনা সংগ্রহ করার কাজ চলছে। পরে সকাল ১০টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহানের নির্দেশে লামচর ইউনিয়ন লকডাউন ঘোষণা করা হয়।

জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন আবদুল গাফ্ফার বলেন, ‘এ পর্যন্ত করোনা সন্দেহে ১৩৬ জনের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। সবশেষ ৫৫টি নমুনার ফলাফলে ৫৪ জনই করোনা নেগেটিভ পাওয়া গেছে। আক্রান্ত একজনকে উদ্ধার করে ঢাকায় চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।’