লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে রিট খারিজ

Looks like you've blocked notifications!
হাইকোর্টের ফাইল ছবি

লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে বিএনপি নেতার দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এ আদেশের ফলে আগামী ২১ জুন লক্ষ্মীপুর-২ আসনের নির্বাচন হতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার এইচ এম সানজিদ সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত ৮ জুন লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে দায়ের করা রিটের শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন ধার্য করা হয়েছিল। রিট করেছিলেন বিএনপির আবুল খায়ের ভূঁইয়া।

একই দিন লক্ষ্মীপুর-২ আসনের কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল ও আসন শূন্য ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্টের একই বেঞ্চ।

গত ২২ ফেব্রুয়ারি কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করা হয়। সংসদ সচিবালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এদিকে লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা করে আগামী ২১ জুন ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

মানব ও অর্থ পাচারের দায়ে গত ২৮ জানুয়ারি কাজী শহিদ ইসলাম পাপুলকে চার বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেন কুয়েতের আদালত। পাশাপাশি তাকে ১৯ লাখ কুয়েতি রিয়াল জরিমানাও করা হয়। বাংলা মুদ্রায় যার পরিমাণ ৫৩ কোটি টাকা।

গত বছরের ৬ জুন রাতে কুয়েতের বাসা থেকে পাপুলকে আটক করা হয়। আটকের সাড়ে সাত মাস আর বিচার প্রক্রিয়া শুরুর সাড়ে তিন মাসের মাথায় দণ্ডিত হন কাজী শহিদ ইসলাম পাপুল।