লটকন চাষে আগ্রহী হচ্ছে নরসিংদীর চাষিরা

Looks like you've blocked notifications!
স্বল্প ব্যয় ও অল্প পরিচর্যায় অভাবনীয় ফলন হওয়ায় নরসিংদীতে দিন দিন বাড়ছে লটকনের বাণিজ্যিক চাষ। ছবি : এনটিভি

লটকন, এই ফলটির নাম শুনলেই সবার জিভেই জল চলে আসে। নরসিংদীর জেলার শিবপুর ও বেলাবো উপজেলার চাষিদের কাছে এটি এখন একটি অর্থকরি ফসল।

সুস্বাদু আর পুষ্টিগুণে ভরপুর এখানকার লটকন এখন স্থানীয় চাহিদা মিটিয়ে রপ্তানি করা হচ্ছে বিদেশেও। স্বল্প ব্যয় ও অল্প পরিচর্যায় অভাবনীয় ফলন হওয়ায় বাণিজ্যিকভাবে দিন দিন বাড়ছে লটকন চাষের পরিধি। তবে এ বছর করোনার প্রভাবে বাজার কিছুটা মন্দা থাকায় লাভ কিছুটা কম হবে বলে জানিয়েছে লটকন চাষিরা।

নরসিংদীতে এ বছর  এক হাজার ৬১০ হেক্টর জমিতে আবাদ হয়েছে সুস্বাদু এই লটকন। জেলার শিবপুর ও বেলাব উপজেলার মাটি লটকন চাষের জন্য খুবই উপযোগী। লটকন চাষ অধিক লাভজনক হওয়ায় প্রতি বছর বাড়ছে এর চাষের পরিধি। অল্প খরচে অধিক লাভ হওয়ায় এখন লটকন চাষের দিকে ঝুঁকছে সবাই।

এ বছর করোনার প্রভাবে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারি ক্রেতাদের আগমন কম থাকায় লটকন চাষি ও ব্যবসায়ীরা আর্থিকভাবে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে।

নরসিংদীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ শোভন কুমার ধর বলেন, ‘লটকন চাষকে আরও সম্প্রসারিত করতে এবং রপ্তানি বাড়াতে চাষিদের বিভিন্ন পরামর্শ ও সহায়তা দিয়ে আসছে জেলা কৃষি বিভাগ।’

লটকন চাষে  সরকারি পৃষ্ঠপোষকতা বাড়ানো গেলে জেলায় এ ফল চাষের পরিধি বাড়ার পাশাপাশি স্থানীয়ভাবে বেকার সমস্যারও সমাধান করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।