শাহজাহান সিরাজের জানাজা টাঙ্গাইলে, দাফন বনানীতে

Looks like you've blocked notifications!

সাবেক মন্ত্রী ও বিএনপির নেতা শাহজাহান সিরাজ (৭৭) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক এ্যাপোলো) শেষ নিশ্বাস ত্যাগ করেন মুক্তিযুদ্ধের এই অন্যতম সংগঠক। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন।

শাহজাহান সিরাজের স্ত্রী রাবেয়া সিরাজ বিকেলে এনটিভি অনলাইনকে বলেন, ‘তিনি (শাহজাহান সিরাজ) দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। বাসায় ও হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল। আমি তাঁর বিদেহী আত্মার জন্য  কালিহাতীবাসীসহ দেশের সবার কাছে দোয়া চাই।’

‘উনার মরদেহ আগামীকাল বুধবার সকালে টাঙ্গাইলে নেওয়া হবে। সকাল ১১টায় এলেঙ্গায় এবং বাদজোহর কালিহাতীতে দুটি জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বাদ এশা গুলশান সোসাইটি মসজিদে জানাজা শেষে তাঁকে বনানী কবরাস্থানে দাফন করা হবে’, যোগ করেন রাবেয়া সিরাজ।

দীর্ঘদিন ধরে অসুস্থ শাহজাহান সিরাজ শ্বাসকষ্ট নিয়ে গতকাল সোমবার চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন বলে হাসপাতালের একটি সূত্র এনটিভি অনলাইনকে নিশ্চিত করেছে। তিনি স্ত্রী রাবেয়া সিরাজ,মেয়ে সারোয়াত সিরাজ ও ছেলে রাজীব সিরাজকে রেখে গেছেন।

শাহজাহান সিরাজের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এ ছাড়া আরো শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাঁরা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

শাহজাহান সিরাজ বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। স্বাধীনতা যুদ্ধের সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। ১৯৭১ সালের ৩ মার্চ পল্টন ময়দানে তিনি স্বাধীনতার ইশতেহার পাঠ করেন। স্বাধীনতার পর জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) প্রতিষ্ঠা হলে তিনি এর কেন্দ্রীয় নেতা নির্বাচিত হন। 

শাহজাহান সিরাজ জাতীয় সংসদ নির্বাচনে জাসদ ও  বিএনপির মনোনয়নে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। সবশেষে তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।