শিমুলিয়া-বাংলাবাজারে ফেরিতে ভারি যানবাহন চলাচল বন্ধ

Looks like you've blocked notifications!
রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর। ছবি : ফোকাস বাংলা

তীব্র স্রোতের কারণে শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরিতে ভারি যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আজ মঙ্গলবার নৌপরিবহণ মন্ত্রণালয়ে আয়োজিত এক আলোচনা সভায় এ তথ্য জানান তিনি।

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পদ্মা নদীতে স্রোতের তীব্রতা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত মুন্সীগঞ্জের শিমুলিয়া এবং মাদারীপুরের বাংলাবাজার নৌরুটে চলাচলকারী ফেরিতে ভারি যানবাহন (যাত্রীবাহী ও পণ্যবাহী) চলাচল বন্ধ থাকবে। শুধু ছোট হালকা যানবাহন (প্রাইভেট কার, অ্যাম্বুলেন্স ও মাইক্রোবাস) চলাচল করবে। বিকল্প ব্যবস্থা হিসেবে ভারি যানবাহন (যাত্রীবাহী এবং পণ্যবাহী) মানিকগঞ্জের পাটুরিয়া- রাজবাড়ীর দৌলতদিয়া এবং চাঁদপুরের হরিণা ও শরীয়তপুরের আলুবাজার নৌরুটে ফেরিতে চলাচল করবে। আজ থেকেই এ নির্দেশনা কার্যকর হবে।

পদ্মা সেতুতে ফেরির আঘাতের ঘটনায় বিব্রত বোধ করে প্রতিমন্ত্রী বলেন, পদ্মা সেতু আমাদের মর্যাদার স্থাপনা ও আত্মসম্মানের অনুভূতি। এ সেতুর পিলারের সঙ্গে ফেরির সংঘর্ষের ঘটনায় আমরা বিব্রত ও দুঃখিত। এটি আমাদের জন্য উৎকণ্ঠার বিষয়। পদ্মা সেতুতে আঘাত মানে আমাদের হৃদয়ের মধ্যে আঘাত। বার বার হৃদয় ক্ষত হোক, সেটা চাই না। পদ্মা সেতু আমাদের চ্যালেঞ্জ, মানমর্যাদার স্থাপনা।

এ সময় নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।

গতকাল সোমবার সন্ধ্যায় মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে যাওয়ার পথে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর পদ্মা সেতুর ১০ নম্বর পিলারের ক্যাপে ধাক্কা দেয়। এতে পিলারক্যাপ সামান্য ক্ষতিগ্রস্ত হয় এবং ২৭টি যানবাহন ভর্তি রো রো ফেরিটির পেছনের অংশের তলা ফেটে পানি ঢুকতে শুরু করে। ফেরিটিতে পানি ওঠা অবস্থায় দ্রুত শিমুলিয়ার ২ নম্বর ঘাটে নোঙর করা হয়। একই সঙ্গে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে বিশেষ ব্যবস্থায় পাম্প লাগিয়ে পানি অপসারণ এবং ফেটে যাওয়া অংশ মেরামতের কাজ করে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি। এ ঘটনায় এক নারীসহ কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। এ ছাড়া ফেরিতে থাকা একটি ট্রাক ছিটকে প্রাইভেটকারের ওপর পড়লে সেটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

এদিকে পদ্মা সেতুর পিলারক্যাপের সঙ্গে ‘ফেরি জাহাঙ্গীরের’ সংঘর্ষের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে বিআইডব্লিউটিসি। কমিটিকে তিন দিনের মধ্যে বিআইডব্লিউটিসির চেয়ারম্যানের কাছে রিপোর্ট দিতে বলা হয়েছে। বিআইডব্লিউটিসির পরিচালক (কারিগরি) মো. রাশেদুল ইসলাম কমিটির আহ্বায়ক। কমিটির অন্য সদস্যরা হলেন বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক (মেরিন) ক্যাপ্টেন মুহাম্মদ হাসেমুর রহমান চৌধুরী, বিআইডব্লিউটিএর পরিচালক (নৌসংরক্ষণ ও পরিচালন) এম শাহজাহান, এজিএম (ইঞ্জিনিয়ারিং) মো. রুবেলুজ্জামান ও এজিএম (মেরিন) আহমেদ আলী। বিআইডব্লিউটিসি গতরাতে এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

রো ফেরি ‘বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর’ সঠিকভাবে পরিচালনায় ব্যর্থ হওয়ায় ফেরির ভারপ্রাপ্ত মাস্টার মো. দেলোয়ারুল ইসলাম এবং হুইল সুকানি মো. আবুল কালাম আজাদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। বিআইডব্লিউটিসি গতকার সোমবার রাতে এ সংক্রান্ত আদেশ জারি করেছে।