শীতে কাঁপছে রাজশাহী

Looks like you've blocked notifications!
শীতের ফাইল ছবি

রাজশাহীতে মাঘের শেষভাগে বৃষ্টির পর থেকে বেড়েছে শীতের প্রকোপ। কুয়াশা কেটে যাওয়ায় প্রচণ্ড শীতের দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া মানুষ। আজ রোববার সকালে স্থানীয় আবহাওয়া অফিস বিভাগের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ১০ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, বৃষ্টির ফলে কুয়াশা কেটে যাওয়ায় শীতের প্রকোপ বেড়েছে। আজ রোববার সন্ধ্যা ৬ টা পর্যন্ত আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে রংপুর ও রাজশাহী বিভাগে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কথা জানিয়েছে।

ভোরে কুয়াশায় ঢাকা ছিল রাজশাহী। এ সময় কাছের কিছু দেখা যাচ্ছিল না। দুর্ঘটনা এড়াতে বাস ও অন্যান্য যানবাহন হেডলাইট জ্বালিয়ে চলাচল করেছে।

ক্ষেতখামারে কাজ করা কর্মজীবীরা গুটিসুটি মেরে বসেছিলেন। সকাল, বিকেল কিংবা সন্ধ্যা, প্রায় সময়ই বিভাগের গ্রামাঞ্চলে নানা বয়সীদেরকে রাস্তার পাশে ও বাড়ির উঠোনে বসে আগুনের উত্তাপ নিতে দেখা যায়।

শীতের তীব্রতায় সন্ধ্যা হতে না হতেই ফাঁকা হয়ে যাচ্ছে রাস্তাঘাট। বন্ধ হয়ে যাচ্ছে দোকানপাট। হাসপাতালে শীতজনিত রোগীর সংখ্যা বাড়ছে।

আজ রোববার সন্ধ্যা ৬ টা পর্যন্ত আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তার আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ সময় রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে এবং দেশের অন্যান্য এলাকার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া রংপুর ও রাজশাহী বিভাগে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।