শেরপুরে বন্যহাতি রক্ষায় মানববন্ধন

Looks like you've blocked notifications!
শেরপুরে বন্যহাতি রক্ষায় মানববন্ধন করেছে জনউদ্যোগ নামের একটি সংগঠন। ছবি : এনটিভি

শেরপুরে বৈদ্যুতিক ফাঁদ পেতে হাতি হত্যার প্রতিবাদে এবং হাতির অভয়াশ্রম ও জীববৈচিত্র্য সুরক্ষার দাবিতে মানববন্ধন করেছে জনউদ্যোগ নামের একটি সংগঠন। আজ রোববার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধন আয়োজনে সহায়তা করে বেসরকারি উন্নয়ন সংস্থা আইইডি। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপিও দেওয়া হয়।

জনউদ্যোগের শেরপুর জেলার আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন জেলা জাসদের সভাপতি মনিরুল ইসলাম লিটন, প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মলয় মোহন বল, সাবেক সভাপতি রফিকুল ইসলাম আঁধার, উদীচী সভাপতি তপন সারোয়ার, গণমাধ্যমকর্মী ও জনউদ্যোগের সদস্য সচিব হাকিম বাবুল প্রমুখ।

গত দুই সপ্তাহের মধ্যে শেরপুর জেলার গারোপাহাড় অধ্যুষিত এলাকা থেকে দুইটি হাতির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বিপরীতে গত এক যুগে শেরপুরের গারোপাহাড় অধ্যুষিত তিনটি উপজেলার গ্রামগুলোতে বন্য হাতির তাণ্ডবে নিহত হয়েছে প্রায় একশ’র কাছাকাছি মানুষ। পঙ্গু হয়েছে অনেকে। ঘরবাড়ি, ক্ষেতের ফসল, সবজি ও ফলের বাগান প্রতিনিয়ত ধ্বংস হচ্ছে হাতির তাণ্ডবে। কিছু এলাকা থেকে মানুষ বাধ্য হয়েই তাদের বসতি গুটিয়ে নিয়েছেন। অনেক গ্রামই হাতির অত্যাচারে মানুষশূন্য হয়ে পড়েছে। এসব এলাকার মানুষ প্রতিনিয়ত প্রশাসনের কাছে তাদের রক্ষার দাবি জানিয়ে আসছে। কিন্তু এখন পর্যন্ত মানুষের জানমাল রক্ষায় তেমন কার্যকর কোনো উদ্যোগ চোখে পড়েনি।