শেষ প্রস্তুতিতে আতর টুপি জায়নামাজ কেনাবেচার ধুম

Looks like you've blocked notifications!
রাজধানীর গুলিস্তান এলাকার ফুটপাতে টুপির দোকানে ক্রেতারা। ছবি : এনটিভি

দেশে আগামীকাল বুধবার চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার ঈদ। অন্যথায় শুক্রবার ঈদের উৎসবে মেতে উঠবে দেশবাসী। তাই তো ঈদের নামাজ পড়ার শেষ মুহূর্তের প্রস্তুতিতে পিছিয়ে নেই রাজধানীবাসী। এজন্য ধুম পড়েছে  আতর, টুপি, জায়নামাজ ও সুরমা কেনাবেচায়।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এলাকা, গুলিস্তানের মার্কেট ও ফুটপাতে দেখা যায়, আতর, টুপি, জায়নামাজ ও সুরমার বিকিকিনির ভিড় বেড়েছে। প্রস্তুতি হিসেবে আতর ও টুপি সবচেয়ে বেশি কিনছে লোকজন। বায়তুল মোকাররমের নিচতলা ও ফুটপাতে আতর টুপির দোকানে আজ সবচেয়ে বেশি ভিড় ছিল। গুলিস্তানের ফুটপাতগুলোতে মানুষের ভিড়ে স্বাভাবিকভাবে হাঁটা কষ্টকর ছিল।

এ বিষয়ে রবিউল নামের এক ক্রেতা জানান, ঈদের জামা-কাপড় আগেই কেনা হয়ে গেছে। তবে নামাজের জন্য আজ টুপি, আতর ও জায়নামাজ কিনলাম।

শফিক নামের এক ক্রেতা বলেন, ‘আজ রাতে বাড়ি চলে যাব। ছেলে-মেয়ের জন্য কাপড়-চোপড় আগেই কিনেছি, আজ টুপি আতর কিনলাম।’

রাজধানীর গুলিস্তান এলাকার ফুটপাতে টুপির দোকানে ক্রেতারা। ছবি : এনটিভি

বায়তুল মোকাররম এলাকার শাহ আলম নামের এক বিক্রেতা বলেন, দেশি-বিদেশি আতর ও টুপি বিক্রি করি। এর মধ্যে ৫০ টাকা থেকে তিন হাজার টাকা মূল্যের টুপি রয়েছে। তবে বিদেশি টুপির চেয়ে দেশি টুপিই বেশি বিক্রি হচ্ছে। কম দামি টুপি বিক্রি হচ্ছে। আতরের ক্ষেত্রে বিদেশি আতরের চাহিদাটাই বেশি। এর মধ্যে ভারত, পাকিস্তান, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব উল্লেখযোগ্য। 

এ ছাড়া ঈদের নামাজকে কেন্দ্র করেই মূলত মার্কেট জমে ওঠে। জোহর, আসর ও মাগরিবের নামাজের আগে এবং পরের সময়টায় এখানে ক্রেতাদের আনাগোনা থাকে বেশি। দিনের এ অংশে বেশি বেচাকেনা হয় বলে জানান তারা।

আতর বিক্রেতা মো. আলী বলেন, গত দুইদিন টুপি আতর বিক্রি বেড়েছে। ইন্ডিয়ান, দুবাই ও সৌদি আরবের আতর বেশি চলে। ৩০০ টাকা থেকে হাজার টাকা পর্যন্ত দামের আতর বিক্রি করি। বেস্ট, এক্সপোর্ট, ডার্ক, অ্যাসেল, ডি’আভ, অ্যাপল, আইসবার, যানাশিন, অরেঞ্জ, রোজ মাস্ক, ম্যাগনেট, হোয়াইট মাস্ক, নাজিম উল্লেখযোগ্য।

গুলিস্তানের ব্যবসায়ী জামাল উদ্দিন বলেন, করোনার কারণে আগের মতো বিক্রি বেশি ভালো নয়। মোটামুটি চলে। আজ থেকে টুপি বিক্রি বেড়েছে। তিনি বলেন, দোকানে সর্বোচ্চ ৪০০ টাকা দামের টুপি বিক্রি হয়।

এ ছাড়া সাধারণত দুবাই, সৌদি আরব, ফ্রান্স, ভারত ও পাকিস্তানের আতর বেশি বিক্রি হয়। সুরমা ও তাসবীহ বিক্রি করি। দেশি-বিদেশি আতরের মধ্যে রয়েছে ব্লু লেডি, ব্লু ওয়েব, ব্রাউন মিরেজ, ম্যাগনেট, ডানা, সুইস ম্যাগনেট, সুলতান, বিস্কুট, লর্ড, বাকর ব্লুসম, ব্লু ওয়েব, ব্ল্যাক কোড, দুবাই গোল্ড, আলিফ, নেভি ও চকোলেট মাস্ক ইত্যাদি।