শ্রম আদালতে নোবেলজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে মামলা

Looks like you've blocked notifications!
গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস। ফাইল ছবি

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা করেছে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। পরিদর্শক আরিফুজ্জামান আজ রোববার ড. ইউনূস ছাড়া আরও তিনজনের বিরুদ্ধে এ মামলাটি করেছেন। ঢাকার তৃতীয় শ্রম আদালত মামলাটি গ্রহণ করেছেন।

কলকারখানা ও পরিদর্শক অধিদপ্তরের ডিআইজি এ কে এম সালাউদ্দিন এনটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেন।

মামলার অভিযোগে বলা হয়, শ্রম আইন ২০০৬ সর্বশেষ সংশোধনী ২০১৮ অনুযায়ী গ্রামীণ টেলিকমে তিনটি আইন লঙ্ঘন করা হয়েছে। তার মধ্যে শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, বাৎসরিক অর্জিত ছুটির পরিবর্তে নগদ অর্থপ্রদান না করা ও শ্রমিক কল্যাণ তহবিলে বাৎসরিক লভ্যাংশের পাঁচ শতাংশ দেওয়ার কথা থাকলেও গ্রামীণ টেলিকম তা প্রদান করেনি। এসব অভিযোগ এনে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

অপর আসামিরা হলেন- প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান, পরিচালক নূর জাহান ও শাহজাহান।

কলকারখানা ও পরিদর্শক অধিদপ্তরের ডিআইজি এ কে এম সালাউদ্দিন এনটিভি অনলাইনকে বলেন, ‘নিয়মানুযায়ী প্রতি বছর কোম্পানির লভ্যাংশ শ্রমিকদের মধ্যে বণ্টন করার কথা। কিন্তু গ্রামীণ টেলিকমের এ লভ্যাংশ বণ্টন করা হয়নি। এ ছাড়া আরও দুটি অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। তাদেরকে দীর্ঘদিন ধরে নোটিশ প্রদান করা হয়। কিন্তু তারপরও তারা এ আইনটি বাস্তবায়ন করেননি।’