সংশোধন হচ্ছে প্রেস কাউন্সিল আইন : মনগড়া কিছু লিখলে অর্থদণ্ড

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার তাঁর কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল এর সভায় সভাপতিত্ব করেন। ছবি : পিআইডি

প্রেস কাউন্সিল আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশোধনীর প্রস্তাবে আইনের পরিপন্থী ও বাংলাদেশের জাতিসত্ত্বা এবং দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের বিপক্ষে যায়, এমন কিছু লিখলে তাঁর বিরুদ্ধে জরিমানা করার কথা বলা হয়েছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এ জরিমানা প্রদান করবে।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, প্রেস কাউন্সিলের বিদ্যমান আইনে সর্বোচ্চ সাজা তিরস্কারের কথা বলা হয়েছে। প্রস্তাবিত আইনে অর্থদণ্ডের বিধান যুক্ত করার কথা বলা হয়েছে। তবে কী পরিমাণ অর্থ জরিমানা করা হবে, সেটা পরে নির্ধারণ করা হবে। প্রস্তাবে একটি পরিমাণের কথা বলা হলেও মন্ত্রিসভা সেটাতে একমত হয়নি। ফলে সেটা কেটে দেওয়া হয়েছে।

প্রস্তাবিত আইনের উদ্দেশ্য সম্পর্কে সচিব বলেন, সংবাদপত্র ও সংবাদের মানোন্নয়ন করাই এই আইনের উদ্দেশ্য। এটা প্রিন্ট ও ডিজিটাল সব ধরনের সংবাদ মাধ্যমের জন্য এ বিধান কার্যকর হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।