সংসদ সদস্য বাহারের এলাকা ত্যাগ না করায় অসহায়ত্ব দেখাল ইসি

Looks like you've blocked notifications!
রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আজ রোববার সাবেক সিইসি, নির্বাচন কমিশনার ও সচিবদের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ছবি : এনটিভি

নির্বাচন কমিশনের (ইসি) চিঠি দেওয়ার পরও নির্বাচনি এলাকা ছাড়ছেন না কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য (এমপি) আ ক ম বাহাউদ্দিন বাহার। ইসির নির্দেশনা পাওয়ার পরও একজন সংসদ সদস্য এটাকে অনার না করলে কমিশনের তেমন কিছু করার নাই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাবেক সিইসি, নির্বাচন কমিশনার ও সচিবদের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি নিজেদের এমন অসহায়ত্বের কথা জানান।

কুমিল্লা সিটি নির্বাচনে আপনাদের চিঠি বাস্তবায়ন হয়নি। বিষয়টি নজরে আনলে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমাদের কিছু আইনগত ক্ষমতা আছে। কিছু ক্ষমতা আংশিক, কিছু ক্ষমতা পরিপূর্ণ। যেমন- কোনো কোনো নির্বাচনে আমরা প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারি।’

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘কুমিল্লার বিষয়ে আমাদের যে আচরণবিধি আছে, সেখানে বলা হয়েছে- অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনি এলাকায় থাকবেন না, থেকে কোনোভাবেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণ করবেন না বা প্রচারণা চালাবেন না। কুমিল্লার মাননীয় সংসদ সদস্য তেমনটাই করছিলেন বলে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে এবং আমরা আমাদের এখান থেকে উনাকে চিঠি দিয়েছি, স্থান ত্যাগ করতে বলেছি। উনি ত্যাগ করেননি। আমরা শুনেছি উনি আদালতে মামলা করেছেন, আমরা এটি শুনেছি ঠিক হতে পারে। মামলার ফলাফলটা না পেলে...।’

কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, ‘তা ছাড়া আমরা যখন কাউকে রিকোয়েস্ট করি, আমাদের এমন কোনো ক্ষমতা নেই কাউকে জোর করে... মাননীয় সংসদ সদস্যকে উনাকে বলাটাই যথেষ্ট। উনাকে যদি আমরা বলে থাকি আপনি কাইন্ডলি আচরণবিধিমালাতে এটা আছে, আপনি যদি একটু সরে থাকেন, তাহলে নির্বাচনটা ভালো হয়। সেই চিঠিটা আমরা প্রকাশ্যে দিয়েছি। এটাই এনাফ একজন সংসদ সদস্যের জন্য সেটাকে অনার করা। যদি সেটাকে অনার না করেন, আমাদের তেমন কিছু করার থাকে না।’

এর আগে গত ৮ জুন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করায় আ ক ম বাহাউদ্দিনকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছিল ইসি।

ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত নির্দেশনা বলা হয়েছে, আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ করার জন্য নির্বাচন কমিশন এবং নির্বাচন সংশ্লিষ্ট সকল কর্মকর্তা আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২ বিধি অনুযায়ী সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচনি এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেন না বলেও নির্দেশনায় বলা হয়।

নির্দেশনায় আরও বলা হয়, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত সংবাদে দেখা যাচ্ছে যে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি কৌশলে নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করছেন। গত ৭ জুন দুটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদে দেখা যায় যে, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহারউদ্দিন অত্যন্ত সূক্ষ্ম কৌশলে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করছেন, যা সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২ বিধির লঙ্ঘন।

এ ছাড়া প্রতিদ্বন্দ্বী প্রার্থীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি স্থানীয়ভাবে তদন্ত করালে লিখিত অভিযোগের সত্যতা পাওয়া যায় যা মোটেই কাম্য নয়। এ প্রসঙ্গে সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২ বিধিতে বলা হয়েছে- সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচনি প্রচারণা এবং সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত বিধিনিষেধ। (১) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব নির্বাচনি প্রচারণায় বা নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না বলে নির্দেশনায় উল্লেখ করা হয়।

‘তবে সংশ্লিষ্ট ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার হলে তিনি কেবল তাঁর ভোটপ্রদানের জন্য ভোটকেন্দ্রে যেতে পারবেন।’

নির্দেনায় বলা হয়, নির্বাচন পূর্ব সময়ে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাহার পক্ষে অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনি কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোনো সরকারি সুযোগ-সুবিধাভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীগণকে ব্যবহার করতে পারবেন না।

যেহেতু আপনি (বাহাউদ্দিন) বিধি বহির্ভূতভাবে কৌশলে নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করছেন তাই আপনাকে কুমিল্লা-৬ নির্বাচনি এলাকা ত্যাগের নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, আগামী ১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে এই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।