সব দুর্যোগে স্কাউটরা সবার আগে এগিয়ে আসে : রাষ্ট্রপতি

Looks like you've blocked notifications!
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ফাইল ছবি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, জলবায়ুর উষ্ণতা রোধে জনসচেতনতা তৈরি, বন্যা, ঘূর্ণিঝড়, ভবনধস ও অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্ধার কাজসহ জাতীয় দুর্যোগে স্কাউটরা সবার আগে এগিয়ে আসে।

আজ রোববার বিকেলে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলা সদরের মুক্তিযোদ্ধা আবদুল হক সরকারি কলেজ মাঠে প্রধান অতিথি হিসেবে তুতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প-২০২২ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি এ কথা বলেন।

রাষ্ট্রপতি আরও বলেন, স্কাউট আন্দোলন, শিশু-কিশোরদের চারিত্রিক গুণাবলী বিকাশে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন সামাজিক কল্যাণমূলক কাজে নিজেকে সম্পৃক্ত করার মানসিকতা তৈরিতে বিরাট অবদান রাখে।

রাষ্ট্রপতি বলেন, তোমাদের দেশের মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। আমাদের ঐতিহ্যকে চিনতে ও সম্মান করতে হবে। স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, সৃজনশীল ও প্রগতিশীল করে তুলতে।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রপতি ও চিফ স্কাউট মো. আবদুল হামিদ তৃতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং পায়রা ও বেলুন উড়িয়ে ছয় দিনব্যাপী ক্যাম্প উদ্বোধন করেন।

বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও ক্যাম্প চিফ দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন তৃতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প সাংগঠনিক কমিটির সভাপতি এম এম ফজলুল হক।

অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের কেন্দ্রীয় নেতারা ছাড়াও কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), স্কাউট ক্যাম্প কর্মকর্তা ও অংশগ্রহণকারী রোভার স্কাউটরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মনোমুগ্ধকর ডিসপ্লে উপস্থাপন করা হয়। ক্যাম্পে রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকসহ সর্বমোট এক হাজার ৫০০ জন অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারীদের মধ্যে ভারত ও নেপাল থেকে ২৭ জন  স্কাউট ও স্কাউটার রয়েছেন। আগামী ৩০ মার্চ সন্ধ্যায় ক্যাম্পের মহাতাঁবু জলসার মধ্যদিয়ে তৃতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প-২০২২ শেষ হবে।