সব হাসপাতালে ২৪ ঘণ্টা ডেলিভারি সুবিধা : স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
আজ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ‘বিশ্ব প্রিম্যাচুরিটি দিবস’ উপলক্ষে আয়োজিত সম্মেলনে বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ছবি : এনটিভি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের সব সরকারি হাসপাতালে গর্ভবতী মায়েদের জন্য ২৪ ঘণ্টা সার্বক্ষণিক ডেলিভারি সুবিধা দেওয়া হবে।

আজ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ‘বিশ্ব প্রিম্যাচুরিটি দিবস’ উপলক্ষে আয়োজিত সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী। স্বাস্থ্য অধিদপ্তর ও জাতীয় নবজাতক স্বাস্থ্যকেন্দ্র এ সম্মেলনের আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, এসডিজি লক্ষ্যমাত্রা অনুযায়ী আমাদের ২০৩০ সালের   মধ্যে প্রিম্যাচুউরড এ শিশু মৃত্যুহারের লক্ষ্যমাত্রা ১২ দেওয়া আছে। স্বাস্থ্য সেবাখাতের সবাই সঠিকভাবে সঠিক কাজটি করলে এই লক্ষ্যমাত্রা আগামী দুই বছরেই অর্জন করা সম্ভব হবে। এ ক্ষেত্রে দেশের সব সরকারি হাসপাতালেই গর্ভবতী মায়েদের জন্য ২৪ ঘণ্টা ডেলিভারি সুবিধাও রাখা হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে আরো বক্তব্য দেন নার্সিং ও মিডওয়াইফারি বিভাগের মহাপরিচালক আলম আরা বেগম, পরিকল্পনা শাখার যুগ্ম প্রধান ডা. আ এ মো মহিউদ্দীন ওসমানী, বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. বার্দনজাং রানা, ইউনিসেফ বাংলাদেশ প্রতিনিধি তমুহজুমি, ইউএসএইডের প্রতিনিধি জারসাস সিধা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্বাস্থ্য    অধিদপ্তরের এমএনসি বিভাগের লাইন ডিরেক্টর শামসুল হক।

অনুষ্ঠানে বক্তারা জানান, বিশ্বে প্রতিবছর ১৫ মিলিয়ন শিশু অকালে জন্ম নেয়। এর ফলে প্রচুর সংখ্যক শিশু অপরিণতি বয়সেই মারা যায়। আমাদের দেশেও ৩১ ভাগ শিশু অপরিমিত বয়সে জন্মের কারণেই মারা যাচ্ছে। এই মৃত্যু রোধ করতে মায়েদের সেবা দিতে হবে। দেশের সব হাসপাতালে ২৪ ঘণ্টা গর্ভবতী মায়েদের জন্য সেবা বিভাগ রাখতে হবে। এর পাশাপাশি নার্স ও মিডওয়াইফারিদের উপযুক্ত প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে হবে এবং শিশু মৃত্যুহার হ্রাস করতে হবে। এ বিষয়ে উপযুক্ত পরিকল্পনা হাতে নিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন বক্তারা।