সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে সহযোগিতা দেবে নরওয়ে

Looks like you've blocked notifications!
নরওয়ের বিদায়ী রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন আজ রোববার সকালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সঙ্গে অনলাইনে সৌজন্য সাক্ষাৎ করেন। ছবি : সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সঙ্গে আজ রোববার সকালে নরওয়ের বিদায়ী রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন অনলাইনে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় বাংলাদেশের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা, সমুদ্র সম্পদের টেকসই ব্যবহার, সামুদ্রিক জঞ্জাল, বিভিন্ন প্রকার দূষণ নিয়ন্ত্রণ, বর্জ্য ব্যবস্থাপনাসহ অন্যান্য ক্ষেত্রে নরওয়ে বাংলাদেশকে সহযোগিতা বলে করবে জানান রাষ্ট্রদূত।

আলোচনাকালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে অনলাইনে সংযুক্ত ছিলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন নরওয়ের বিদায়ী রাষ্ট্রদূতকে তাঁর সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, স্বাধীনতার পর ১৯৭২ সালের ৪ ফেব্রুয়ারি নরওয়ে বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের পর থেকেই দুদেশের মধ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান। স্বাধীনতার পর থেকেই নরওয়ে বাংলাদেশকে অব্যাহত সমর্থন জুগিয়ে যাচ্ছে।

মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। জলবায়ু পরিবর্তন বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ নেতৃত্ব প্রদান করছে উল্লেখ করে তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে ক্লাইমেট ভালনারাবিলিটি ফোরামের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তাছাড়াও গ্লোবাল সেন্টার অব অ্যাডাপটেশনের আঞ্চলিক অফিস ঢাকায় স্থাপনের কাজ পুরোদমে শুরু হয়েছে।

আলোচনাকালে উভয়েই বাংলাদেশের সমুদ্র খাত উন্নয়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ অর্জন, সুনীল অর্থনীতি, চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা, নবায়নযোগ্য জ্বালানি, গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমানোসহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করে ভবিষ্যতে একসঙ্গে এগিয়ে যাওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়। জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে দুই দেশের মধ্যে সহযোগিতা আরো গভীর করার বিষয়েও দুজন ঐক্যমত পোষণ করেন। 

এ সময় নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন তাঁর কর্মকালে সব ধরনের সহায়তার জন্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।