‘সর্বোচ্চ আদালতে বাংলায় রায় লেখা শুরু হয়েছে’

Looks like you've blocked notifications!
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সোমবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। ছবি : সংগৃহীত

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন—দেশের সর্বোচ্চ আদালতে বাংলায় রায় লেখা শুরু হয়েছে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আজ সোমবার সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন হাসান ফয়েজ সিদ্দিকী।

এ ছাড়া প্রধান বিচারপতি বলেন, ‘আজকের দিনে আমাদের মহান ভাষাশহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করছি। তাঁরা যে চেতনা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সেদিন ভাষার জন্য শহীদ হয়েছিলেন, আমাদেরও সে চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গঠনে ভূমিকা রাখতে হবে।’

প্রধান বিচারপতি জানান, সর্বোচ্চ আদালতে বাংলায় রায় লেখা শুরু হয়েছে। এবং এর পরিপূর্ণ বাস্তবায়নে চালু হয়েছে আলাদা শাখা।

হাসান ফয়েজ সিদ্দিকী আরও বলেন, বিচারপ্রার্থী ও সাধারণ মানুষ যাতে আদালতের রায় বুঝতে পারেন, সেজন্য ইংরেজিতে দেওয়া রায় বাংলায় অনুবাদ করতে দেশের সর্বোচ্চ আদালতে ‘আমার ভাষা’ নামের একটি নতুন সফটওয়্যার যুক্ত হয়েছে।

ইংরেজিতে দেওয়া আদালতের রায়গুলো সহজে বাংলায় অনুবাদ করার জন্য ২০২১ সালের ১৮ ফেব্রুয়ারি ‘আমার ভাষা’ নামের একটি সফটওয়্যারের উদ্‌বোধন করা হয়। এ বিষয়ে সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান বলেন, “‘আমার ভাষা’ সফটওয়্যার ব্যবহার করে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের ইংরেজিতে দেওয়া রায় বাংলায় অনুবাদ করা যায়। রায়গুলো বাংলায় অনুবাদ করে জনসাধারণের জন্য সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রচার করা হচ্ছে। সফটওয়্যার ব্যবহারের জন্য আইডি ও পাসওয়ার্ড তৈরি করে এরই মধ্যে অনুবাদকদের দেওয়া হয়েছে। তাঁরা পরীক্ষামূলকভাবে অনুবাদ করেছেন, যা পর্যালোচনা করা হচ্ছে।”