সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা : অভিযান ও প্রতিরোধমূলক কার্যক্রম চলছে

Looks like you've blocked notifications!
মোংলার সুন্দরবন ও সমুদ্র উপকূলে চলছে কোস্টগার্ডের অভিযান। ছবি : এনটিভি

বঙ্গোপসাগরে বাংলাদেশের সামুদ্রিক অর্থনৈতিক অঞ্চলে প্রজনন মৌসুমে ডিমওয়ালা মাছ ও চিংড়ির নিরাপদ পরিবেশ সৃষ্টি, সমুদ্রে মাছের মজুদ বৃদ্ধি, সংরক্ষণ, সুষ্ঠু ও বিজ্ঞানসম্মত উপায়ে মৎস্য আহরণ নিশ্চিতে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বঙ্গোপসাগরে সব ধরনের মৎস্য আরহণ নিষিদ্ধ করা হয়েছে।

এ কার্যক্রম সফল করতে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নে মোংলার সুন্দরবন ও সমুদ্র উপকূলে কাজ করছে কোস্টগার্ড। চলতি এ প্রজনন মৌসুমে সুন্দরবন ও বঙ্গোপসাগরে সব ধরনের মৎস্য আহরণ বন্ধে নিয়মিত প্রতিরোধমুলক অভিযান চালাচ্ছে মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন। আজ সোমবার সকাল থেকে এ অভিযান শুরু করেছে কোস্টগার্ডের কর্মকর্তা ও সদস্যেরা।

কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ মোসায়েদ হোসেন জানান, বঙ্গোপসাগর ও সুন্দরবন উপকূলের মৎস্য সম্পদ রক্ষার এ কার্যক্রম সফল করতে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নে কাজ করছেন তাঁরা। বর্তমান সরকার অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে ব্লু-ইকোনমিকে গুরুত্ব দিয়ে মৎস্য সম্পদ সংরক্ষণে অধিকতর গুরুত্ব দিয়ে আসছেন। এ লক্ষ্য বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছে কোস্টগার্ড।

মোহাম্মদ মোসায়েদ হোসেন আরও জানান, কোস্টগার্ডের আওতাভুক্ত এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা ও ডাকাতি দমন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ রোধে কোস্টগার্ডের জিরো টলারেন্স নীতি অবলম্বন করে নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে।