সাতক্ষীরায় শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় দ্বিতীয় দিনের যুক্তিতর্ক

Looks like you've blocked notifications!

দেড় যুগ আগে বিরোধীদলীয় নেতা থাকাকালে সাতক্ষীরার কলারোয়া উপজেলায় তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দ্বিতীয় দিনের মতো যুক্তিতর্ক শুনানি অনুষ্ঠিত হয়েছে।   

আজ মঙ্গলবার সাতক্ষীরা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবিরের আদালতে এই যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। আগামীকাল পুনরায় শুনানি অনুষ্ঠিত হবে।

সরকারপক্ষে এ মামলা পরিচালনা করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত মুখার্জি, ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহিন মৃধা ও সাতক্ষীরার পিপি আবদুল লতিফ।

এ প্রসঙ্গে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর বলেন, ‘আসামি (সাবেক) সংসদ সদস্য হাবিব ঘটনার সময় সরাসরি জড়িত ছিলেন। যুক্তিতর্কে আমরা সেটি প্রমাণ করতে পেরেছি।  আগামীকাল অসমাপ্ত যুক্তিতর্ক অনুষ্ঠিত হবে। আমরা আসামিদের সর্বোচ্চ শাস্তির আশা করছি।’

আসামিপক্ষে ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী শাহানারা আক্তার বকুল, আবদুল মজিদ, মিজানুর রহমান পিন্টু ও তোজাম্মেল হোসেন।

এ সময় আসামির কাঠগড়ায় বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জন উপস্থিত ছিলেন।

২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরা থেকে মাগুরা যাওয়ার পথে কলারোয়ায় সন্ত্রাসীদের হামলার শিকার হন।  সে সময় পুলিশ মামলা নেয়নি। পরে হাইকোর্ট থেকে আদেশ পেয়ে ২০১৪ সালে মামলা হয়। ২০১৫ সালে এ ঘটনায় এই মামলায় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়।

এর মধ্যে হত্যাচেষ্টা মামলায় এক আসামি রকিব ওরফে রাকিবুর রহমানের বয়স ঘটনার সময় ১০ বছর ছিল উল্লেখ করে হাইকোর্টে মামলা বাতিলের আবেদন করা হয়।

২০১৭ সালে মামলায় বিচার শুরু হলে আসামি রাকিবুর রহমানকে অপ্রাপ্তবয়স্ক উল্লেখ করে আবেদন করা হয়। পরে হাইকোর্ট আবেদন খারিজ করে মামলার কার্যক্রম চালানোর নির্দেশ দেন।