সাতসকালে স্বস্তির বৃষ্টি, ভোগান্তিও কম নয়

Looks like you've blocked notifications!
রাজধানীতে আজ মঙ্গলবার সকালের বৃষ্টি। ছবি : এনটিভি

টানা গরমে সারা দেশের মানুষের মধ্যে যে অস্থিরতা তৈরি হয়েছিল বৃষ্টিতে তা অনেকটাই কমেছে। আবহাওয়ার পূর্বাভাসে অবশ্য আগে থেকেই বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছিল। এর মধ্যে আজ মঙ্গলবার সকালে ঘুম থেকে উঠেই বৃষ্টির দেখা পায় রাজধানীবাসী।

এমন বর্ষণে জনমনে স্বস্তি এলেও ভোগান্তিতে পড়তে হয়েছে অনেককেই। বিশেষ করে অফিসগামী মানুষেরা পড়েছেন দুর্ভোগে। একদিকে ছাতা হাতে কর্মস্থলে যাওয়ার তাড়া, অন্যদিকে পরিবহণ সংকট। তবে এমন অবস্থায় রাস্তাঘাটের আনাচে-কানাচে কিছু রিকশাও চোখে পড়ছে। অনেক রিকশাচালক বৃষ্টিতে ভিজে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দিতে রাজি হলেও ভাড়া চাচ্ছেন বেশি। যাত্রীদেরও যেন কিছু করার নেই। বেশি ভাড়া দিয়ে গন্তব্যে যেতে হচ্ছে তাদের।

এ ছাড়া বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে পানি জমতে দেখা গেছে। এর ফলে পথচারীরাও পড়েছেন ভোগান্তিতে।

এদিকে, আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আজ সকাল ৯টা পর্যন্ত দেশের ১৯টি অঞ্চলের নদীবন্দরকে এক নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া আবহাওয়ার পূর্বাভাসে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় যেসব এলাকায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে সেগুলো হলো, নেত্রকোনায় ৯৭ মিলিমিটার, রাজারহাটে ৬৮ মিলিমিটার, বরিশালে ৬৬ মিলিমিটার, ডিমলায় ৫৩ মিলিমিটার, সাতক্ষীরায় ৪৬ মিলিমিটার, সীতাকুণ্ডে ৪২ মিলিমিটার, ঢাকায় ৪৩ মিলিমিটার, সন্দ্বীপ ও মাদারীপুরে ২৪ মিলিমিটার।

সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়, রাঙামাটিতে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়, টাঙ্গাইলে ২৩ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস।