সাবেক মুখ্য সচিব সামাদের ইন্তেকাল, প্রধানমন্ত্রীর শোক

Looks like you've blocked notifications!
সাবেক মুখ্য সচিব বীর মুক্তিযোদ্ধা ড. সৈয়দ আব্দুস সামাদের (ডানে) মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রাক্তন একান্ত সচিব ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব বীর মুক্তিযোদ্ধা ড. সৈয়দ আব্দুস সামাদ আর নেই। আজ বুধবার বিকেলে রাজধানীর বারিধারার বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।

ড. সৈয়দ আব্দুস সামাদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ড. সামাদের এক ঘনিষ্ঠ আত্মীয় বাসসকে বলেন, ড. সৈয়দ আব্দুস সামাদ বারিধারার বাসভবনে ঘুমন্ত অবস্থায় মারা যান। তিনি বলেন, চিরকুমার ড. সামাদ নগরীর একটি হাসপাতালে মস্তিস্কে জটিলতার চিকিৎসা শেষে মুক্তি পাওয়ার এক দিন পর মারা যান।

ড. সামাদ এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ফ্যাকাল্টি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বোর্ড অব ইনভেস্টমেন্টের (বিওআই) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৬-২০০১ মেয়াদে শেখ হাসিনার সরকারের মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম তাঁর উদ্ধৃতি দিয়ে বলেন, ‘তিনি (সামাদ) একজন সৎ, দক্ষ, সাহসী ও নিবেদিতপ্রাণ সরকারি কর্মকর্তা ছিলেন।’  

শেখ হাসিনা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকালে ড. সামাদের ভূমিকার কথা স্মরণ করে বলেন যে, তিনি পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ত্যাগ করে মুজিবনগর সরকারে যোগ দিয়েছিলেন যখন তিনি রাঙ্গামাটিতে অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ড. সামাদ ১৯৯৬ সালে ভারতের সঙ্গে ঐতিহাসিক গঙ্গা পানি বণ্টন চুক্তি এবং পার্বত্য এলাকায় প্রায় দুই দশকের বিশৃঙ্খলার অবসান ঘটাতে ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) সঙ্গে শান্তি চুক্তি করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

প্রধানমন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।