সাভারে পরিবেশ দূষণের দায়ে গুঁড়িয়ে দেওয়া হলো ৫ কারখানা

Looks like you've blocked notifications!
সাভারে পরিবেশ দূষণ করে ফার্নেস অয়েল তৈরির অভিযোগে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে অবৈধ কারখানা। ছবি : এনটিভি

সাভারে অবৈধভাবে টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ করে ফার্নেস অয়েল তৈরির অভিযোগে পাঁচটি কারখানা গুঁড়িয়ে দিয়েছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। সেইসঙ্গে কারখানার মালিকদের নগদ আট লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

আজ মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত সাভারের ভাকুর্তা ইউনিয়নের বিভিন্ন গ্রামে কারখানাগুলোতে অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

কাজী তামজীদ আহমেদ বলেন, ‘টায়ার পুড়িয়ে জ্বালানি ফার্নেস অয়েল তৈরি করে বিক্রি করে আসছিলেন ওই এলাকার পাঁচটি কারখানার মালিকরা। এতে কালো ধোঁয়ায় আশপাশের জমির ফসল নষ্টসহ এলাকাবাসী নানা রোগে ভুগছিলেন। জীব বৈচিত্র্য হুমকির মুখে পড়েছিল। এলাকাবাসীর অভিযোগে আজ অভিযান পরিচালনা করা হয়। এ সময় পরিবেশ দূষণের দায়ে মিনহা, সারা-১ ও সারা-২সহ পাঁচটি কারখানা ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। সেইসঙ্গে চার কারখানার মালিককে নগদ আট লাখ টাকা জরিমানা করা হয়। একটি কারখানার মালিক ও কর্মচারীদের না পাওয়ায় তাদের জরিমানা করা সম্ভব হয়নি।

এদিকে দীর্ঘদিন পরে হলেও এসব অবৈধ কারখানার গুঁড়িয়ে দেওয়ায় এলাকাবাসী সন্তোষ প্রকাশ করে মালিকদের কঠোর শাস্তি দাবি করেছে।

অভিযানে পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক মোছাব্বের হোসেন, ভাকুর্তা পুলিশ ক্যাম্পের এসআই শাহ্ আলমসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।