সারা দেশে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপিত

Looks like you've blocked notifications!
আজ বুধবার নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপিত হচ্ছে। ছবিটি নেত্রকোনা থেকে তোলা। ছবি : এনটিভি

নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপিত হচ্ছে। রাজধানীর ঢাকাসহ জেলা-উপজেলা ও তৃণমূল পর্যায়ে ক্ষমতাসীন দল, প্রশাসন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে এসব অনুষ্ঠান উদযাপিত হচ্ছে।  

দিবসটি উপলক্ষে আজ বুধবার সকালে ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নেওয়া হয়েছে ১০ দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন। 

চিত্র প্রদর্শনী, বঙ্গবন্ধুর ভাষণের প্রচার, রক্তদান, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা অনুষ্ঠান হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। সরকারিভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সারা দেশ থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

শফিকুল ইসলাম শফিক, মাগুরা : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ সকালে মাগুরা আছাদুজ্জামান স্টেডিয়ামের সামনের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার মো. জহিরুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুণ্ডুসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকেলে শহরের নোমানী ময়দানে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও যাত্রাপালা হয়।

সঞ্জিব দাস, ফরিদপুর : দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৭টায় শহরের অম্বিকা মেমোরিয়াল মাঠে জাতির পিতার প্রতিকৃতিতে ফরিদপুর সদর আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলিমুজ্জামানসহ আওয়ামী লীগের নেতারা।

দিবসটি উপলক্ষে এলজিইডি জেলা কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় কেক কাটা হয়। পরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ফরিদপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী কে এম ফারুক হোসেনের সভাপতিত্বে এতে বক্তব্য দেন এলজিইডির ফরিদপুর অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শচীন্দ্র নাথ হালদার। 

এ ছাড়া শিশু সমাবেশ, কেক কাটা, বঙ্গবন্ধুর আলোকচিত্র প্রদশনী, রক্তদান কর্মসূচি, বঙ্গন্ধুর ভাষণ প্রচার, তথ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শন, মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে জেলাজুড়ে।

সাইফুল ইসলাম সজল, যশোর : দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয় যশোর সেনানিবাসে। আজ সকালে যশোর সেনানিবাসের অভ্যন্তরে সব অফিসার, জেসিও, সামরিক কর্মকর্তা ও বেসামরিক ব্যক্তিদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভযাত্রা বের হয়। সেনানিবাসের বিজয় স্মরণী থেকে বর্ণিল ফেস্টুন ও ব্যানারসহ শোভাযাত্রাটি আর্মি স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। পরে সেখানে ব্রিগেডিয়ার জেনারেল মোর্শেদ ফিতা কেটে বঙ্গবন্ধু শেখ মুজিব কর্নার উদ্বোধন করেন।

এ দিকে শহরের বকুলতলায় বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন যশোরের জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা। এ ছাড়া জেলা পরিষদের উদ্যোগে জেলা পরিষদ মিলনায়তনে কেক কাটা হয়।

আবু তাহের মুহাম্মদ, খাগড়িছড়ি : দিবসটি উপলক্ষে টাউন হল চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন শরণার্থী পুনর্বাসনবিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুই প্রু চৌধুরী, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার মো. আব্দুল আজিজ, পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী।

এ ছাড়া জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সরকারি দপ্তর এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সকালে দলীয় কার্যালয়ে কোরআনখানি, মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এ দিনে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গৃহহীন ও দুঃস্থ পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। বিকেল ৩টায় খাগড়াছড়ি স্টেডিয়ামে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করা হয়। সন্ধ্যায় খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ১০১টি ফানুস উত্তোলন করা হবে।

হালিম খান, নাটোর : ১০১ পাউন্ডের কেক কাটা, প্রতিকৃতিতে মাল্যদানসহ নানা আয়োজনে নাটোরে উদযাপিত হয়েছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। আজ সকালে নাটোর শহরের কান্দিভিটা দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের সঙ্গে নিয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ও রত্না আহমেদ। পরে ১০১ পাউন্ডের কেক কাটা হয়। এ ছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।

ভজন দাস, নেত্রকোনা : দিবসটি উদযাপন উপলক্ষে আজ সকাল ৮টায় শহরের মোক্তারপাড়া মাঠের মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, জেলা প্রশাসক কাজী মো. আবদুর রহমান, জেলা পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সী, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক তফসির উদ্দিন খান, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান প্রমুখ।

এ ছাড়া সরকারি-বেসরকারি সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অন্য রাজনৈতিক দলের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় ১০০টি বেলুন উড়ানো ও ১০০ পাউন্ড ওজনের কেক কাটা হয়।

নাসির আহমেদ, গাজীপুর : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু করা হয় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আয়োজন। পরে রাজবাড়ী মাঠে বেলুন উড়িয়ে সব কর্মসূচির উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এ সময় গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম, গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম প্রমুখ।

পরে রাজবাড়ী মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গতাজ অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এম মুনীর চৌধুরী, নড়াইল : নড়াইলে প্রত্যুষে ৩১ বার তপোধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও দোয়া করা হয়। এ ছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে সকালে বঙ্গবন্ধু চত্বর থেকে শোভাযাত্রা শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া নড়াইল পৌরসভায় ১০১ পাউন্ডের কেক কাটা হয়।

এসব কর্মসূচিতে নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, পৌর মেয়র আঞ্জুমান আরা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু প্রমুখ উপস্থিত ছিলেন।

এস এম উমেদ আলী, মৌলভীবাজার : দিবসটি উপলক্ষে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদানের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা জানান মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, মৌলভীবাজার পৌরসভা মেয়র মো. ফজলুর রহমানসহ বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধিরা।

এ উপলক্ষে স্থানীয় বঙ্গবন্ধু প্রতিকৃতি প্রাঙ্গণ থেকে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগ এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের পশ্চিমবাজার মোড়ে জাতির জনকের ১০১তম জন্মবার্ষিকীর কেক কাটা হয়।

কাকন রেজা, শেরপুর : আজ প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মধ্যে দিয়ে দিনটির সূচনা হয়। এরপর জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অন্যান্য আনুষ্ঠানিকতা শুরু হয়।

জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক। এরপর জেলা প্রশাসক আনার কলি মাহবুব, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী পুষ্পস্তবক প্রদান করেন। এ ছাড়া আওয়ামী লীগ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয় আলোচনা সভার।

আতিকুর রহমান সোহাগ, বগুড়া : সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক মো. জিয়াউল হকের নেতৃত্বে তাঁর কার্যালয় হতে এক শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ ছাড়া জেলা আওয়ামী লীগের নেতৃত্বে একটি শোভাযাত্রা বের হয়। পরে সাতমাথাস্থ দলীয় কার্যালয়ের সামনে শেখ মুজিবুর রহমানের ছবিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাজিবুল আহসান রিপু প্রমুখ।

এ ছাড়া বিভিন্ন সামাজিক সংগঠন, সরকারি ও বেসরকারি কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মাহবুব হোসেন সারমাত, গোপালগঞ্জ : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টার দিকে জেলার টুঙ্গিপাড়ায় রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দীন ইসলাম এবং প্রধানমন্ত্রীর পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী বঙ্গবন্ধুর সমাধীসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এ সময় তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব আর্নার দেওয়া হয়। বিওগলে বেজে ওঠে করুণ সুর। পরে জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

এরপর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষ থেকে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতারা। পরে আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য শাহজাহান খান, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, শেখ হেলাল উদ্দীন, শেখ সারহান নাসের তন্ময়সহ কেন্দ্রীয় আওয়ামী লীগ এবং গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।     

পরে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে জাতির পিতার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

আরিচ আহমেদ শাহ, চট্টগ্রাম : চট্টগ্রামে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে সকালে নগরীর শিল্পকলা একাডেমী চত্বরে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। পুলিশের একটি চৌকস দল সশস্ত্র অভিবাদন জানানোর মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি।

এরপরে জেলা প্রশাসক মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ, চট্টগ্রাম রেঞ্জের পুলিশের ডিআইজি আনোয়ার হোসেন, পুলিশ কমিশনার সালেহ মো. তানভীর বক্তব্য দেন।

পরে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এদিকে, আজ সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করেছে ২৪ পদাতিক ডিভিশন ও এরিয়া সদর দপ্তর চট্টগ্রাম। চট্টগ্রামের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. সাইফুল আবেদীন শোভাযাত্রার নেতৃত্ব দেন। এর আগে চট্টগ্রাম সেনানিবাসের নিসর্গ চত্বরে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শনী ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। একইভাবে পার্বত্য চট্টগ্রামের গুইমারা, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটির সেনাবাহিনী রিজিয়ান নানা কর্মসূচি পালন করছে।

এ উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এছাড়া চট্টগ্রাম মহানগর , উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ দিনব্যাপী নানা কর্মসূচি পালন করছে।

এবিএম ফজলুর রহমান, পাবনা : কেককাটা, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভাসহ নানা আয়োজনে পাবনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

গতকাল মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। আজ দুপুরে আনন্দ শোভাযাত্রা শেষে দলীয় কার্যালয়ে একশ পাউন্ডের কেক কাটা হয়। এ সময় আওয়ামী লীগ ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল প্রমুখ।

আবু হোসাইন সুমন, মোংলা (বাগেরহাট) : মুজিব জন্মশতবর্ষ ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাগেরহাটের মোংলায় বর্ণাঢ্য শোভাযাত্রা, বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোচনা সভা, কোরআন খতম ও দোয়া-মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অংশ গ্রহণে বের হওয়া শোভাযাত্রা পৌর পার্কে গিয়ে শেষ হয়।

এ শোভাযাত্রায় নেতৃত্ব দেন স্থানীয় সংসদ সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার। পরে সেখানে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অপর্ণ করেন উপমন্ত্রী। এছাড়া পৌর মেয়র শেখ আ. রহমান, মুক্তিযোদ্ধা সংসদের নেতারা ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন।

এর আগে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কেক কাটেন উপমন্ত্রী হাবিবুন নাহার। এ সময় উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মোংলা পোর্ট পৌরসভার মেয়র শেখ আ. রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী, মোংলা-রামপাল সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আসিফ ইকবাল, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল বাহার চৌধুরীসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এছাড়া মোংলা বন্দর কর্তৃপক্ষ, পৌরসভা ও স্থানীয় আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নানা আয়োজনে দিবসটি পালন করছে।

শ.ম সাজু, রাজশাহী : রাজশাহীতে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। আজ সকালে জেলা শিল্পকলা একাডেমীতে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক আব্দুল জলিলের অনুষ্ঠানে সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জ পুলিশের ডিআইজি আব্দুল বাতেন, মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন ও বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান রাজা। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার জন্মদিন উপলক্ষে বিভাগীয় কমিশনার শিশুদের নিয়ে কেক কাটেন। এর আগে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এদিকে, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন করেছেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে কেক কেটে, বেলুন ও পায়রা উড়িয়ে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করেন তিনি। এ সময় মেয়র খায়রুজ্জামান লিটন শিশুদের মধ্যে চকলেট বিতরণ করেন।

এছাড়া রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ, রাজশাহী সিটি করপোরেশন, জেলা পরিষদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর নানা আয়োজনে দিনটি উদযাপন করেছে। বেলা ১১টার দিকে রাজশাহী মহানগর আওয়ামী লীগ নগরীর কুমারপাড়াস্থ দলীয় কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ দলীয় নেতাকর্মীরা এ সময় জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। এরপর দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মো. জালাল উদ্দিন, কুমিল্লা : দিবসটি উপলক্ষে সকালে কুমিল্লার নগর উদ্যানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। শুরুতে ৩১ বার তপোধ্বনি দেওয়া হয়।

এতে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, জেলা প্রশাসক মো. কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কমকর্তারা। পরে একে একে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, রাজনৈতিক, সামাজিক, সাংস্কতিক সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এছাড়া দিবসটি উপলক্ষে দিনব্যাপী আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা, বই মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন উপাসনালয়ে প্রার্থনার আয়োজন করা হয়। 

শিহাব উদ্দিন বিপু,  ব্রাহ্মণবাড়িয়া : দিবসটি উপলক্ষে আজ সকালে শহরের বঙ্গবন্ধু স্কায়ারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান স্থানীয় সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

পরে জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। অনুষ্ঠানে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার। এর আগে স্থানীয় আবৃত্তি শিল্পীদের পরিবেশনায় একটি বৃন্দ আবৃত্তি পরিবেশিত হয়।

হাবিবুর রহমান খান, চাঁদপুর: আজ সকালে কচুয়া উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে জন্মশতবার্ষিকী অনুষ্ঠানের উদ্বোধন করেন চাঁদপুর-১ আসনের সংসদ সদস্য ড. মহিউদ্দীন খান আলমগীর।

পরে কচুয়া উপজেলা পরিষদ ও উপজেলা আওয়ামী লীগ অফিসে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আইয়ুব আলী পাটওয়ারী, সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী, পৌর মেয়র নাজমুল আলম স্বপন, অ্যাডভোটেক খালেক, অ্যাডভোকেট হেলাল প্রমুখ।

কে এম সবুজ, ঝালকাঠি : নানা কর্মসূচির মধ্য দিয়ে ঝালকাঠিতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আজ সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, প্রেসক্লাব ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ দেওয়া হয়। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জন্মশতবার্ষিকীর কেক কাটা হয়।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান উপস্থিত ছিলেন।

এদিকে, দিবসটি উপলক্ষে সদর উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি থেকে দোয়া মোনাজাতে অংশ নেন।

এছাড়া জেলা আওয়ামী লীগ ও পৌরসভার পক্ষ থেকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাঁর প্রতিকৃতিতে ফুলের মালা, কেক কাটা, আলোচনা সভা, দোয়া মিলাদ ও মোনাজাতের আয়োজন করা হয়।

হাসিবুর রহমান হাসিব, কুড়িগ্রাম : দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের বিজয় স্তম্ভ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদ চেয়ারম্যানসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।

পরে শেখ রাসেল পৌর অডিটোরিয়ামে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী করা হয়। এছাড়াও জেলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলাসহ বিভিন্ন সংগঠন  দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

আইয়ুব আলী, ময়মনসিংহ : দিবসটি উপলক্ষে আজ সকালে জেলা সার্কিট হাউজ মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র ইকরামূল হক টিটু।

পরে বিভাগীয় কমিশনার কামরুল হাসান, রেঞ্জ ডিআইজি হারুন অর রশিদ, জেলা প্রশাসক এনামূল হক, জেলা পুলিশ সুপার আহমার উজ্জামানসহ রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতারা শ্রদ্ধা জানান।

বিশ্বজিৎ সাহা, নরসিংদী : জেলায় দিবসটি উপলক্ষে ফুল দিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের সাধারণ মানুষ। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন ও অতিরিক্ত পুলিশ সুপার এনামুল হক সাগর। এরপরে একে এক আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা স্বাস্থ্য অধিদপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। শেষে কেক কেটে মিষ্টি মুখ করা হয়।

রশিদ আল মুনান, পিরোজপুর : আজ সকালে বঙ্গবন্ধু চত্বরে ৩১ বার তপোধ্বনির মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করা হয়। পরে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি দেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, পিরোজপুরের মেয়র, জেলা আওয়ামী লীগসহ স্থানীয় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা।

 সকাল ১০টার দিকে জেলা সার্কিট হাউজ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া টাউন ক্লাব স্বাধীনতা মঞ্চে আজ সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আকতার ফারুক শাহিন, বরিশাল : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে নগরীতে ছিল আনন্দের আমেজ। সেই আনন্দের শোভা আরও একধাপ বাড়িয়েছে বিশাল এক সাইকেল শোভাযাত্রা। আজ বিকেলে এমন দৃশ্য দেখা গেছে বরিশাল নগরীর প্রধান সড়কগুলোতে।

দিবসটি উপলক্ষে বের হওয়া বর্ণাঢ্য এই সাইকেল শোভাযাত্রার নেতৃত্ব দেন সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

বরিশাল সিটি করপোরেশনের আয়োজনে মেয়র সাদিক বরিশাল জিলা স্কুলের সামনে থেকে এই সাইকেল শোভাযাত্রার উদ্বোধন করেন বিকেল ৪টার দিকে। পরে শোভাযাত্রাটি আমতলা পানির ট্যাংকি, সিঅ্যান্ডবি রোড, নথুল্লাবাদ, হাসপাতাল রোড, সদর রোড হয়ে ফের জিলা স্কুলের সামনে পৌঁছায়। দেড় ঘণ্টাব্যাপী এই সাইকেল শোভাযাত্রায় মেয়র সাদিকের সঙ্গে প্যানেল মেয়র গাজী নইমুল হোসেন লিটু, রফিকুল ইসলাম খোকনসহ কাউন্সিলর, শিশু ও বৃদ্ধরা অংশগ্রহণ করেন।

মহসিন মিলন. বেনাপোল : যশোরের শার্শা উপজেলায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে বিকেলে জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু স্মৃতি ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, ডিজিটাল স্ক্রিনে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, ৭ মার্চের ভাষণ প্রচার, আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

যশোর-১ আসনের সাংসদ আলহাজ শেখ আফিল উদ্দিনের নেতৃত্বে  শার্শা উপজেলায় বঙ্গবন্ধুর মুরালে শ্রদ্ধাঞ্জলি শেষে বঙ্গবন্ধু চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়। পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়।

পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় উপজেলা অডিটেরিয়ামে। সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসরাম মনজু।

বক্তব্য দেন অধ্যক্ষ ইব্রাহিম খলিল, সালেহ আহমেদ মিন্টু, বেনাপোল পৌর আওয়ামী লীগের সভাপতি এনামুল হক মুকুল, সাধারণ সম্পাদক আলহাজ নাছির উদ্দিন, যুবলীগের সভাপতি সোহরাব হোসেন, সাধারণ সম্পাদক অহিদুজ্জামান অহিদ, ছাত্রলীগের  সভাপতি আ. রহিম সর্দার, সাধারণ সম্পাদক রাসেল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জুলফিকার আলী মন্টু, সাধারণ সম্পাদক কামাল হোসেন।