সারা দেশে শেখ রাসেলের জন্মদিন উদযাপিত

Looks like you've blocked notifications!
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আজ সোমবার ঝালকাঠিতে বেদে সম্প্রদায়ের শিশুদের হাতে নতুন পোশাক তুলে দেন পৌর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. ছবির হোসেন। ছবি : এনটিভি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ সোমবার এবারই প্রথম রাষ্ট্রীয়ভাবে দিনটি সারা দেশে উদযাপিত হয়েছে

ঢাকার বাইরে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো সংবাদ :

কে এম সবুজ, ঝালকাঠি : পুষ্পার্ঘ অর্পণ, কেক কাটা ও আলোচনা সভাসহ নানা আয়োজনে মধ্য দিয়ে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগ আজ সোমবার সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। পরে  জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জোহর আলী। 

এদিকে, সকালে ঝালকাঠি পৌরসভার উদ্যোগে কেক কাটার পরে  দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, প্রকৌশলী আবু হানিফ ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে শেখ রাসেলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

শাহজাহান সিরাজ মিঠু, জয়পুরহাট : নানা আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আজ সকাল ৯টার দিকে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে কর্মসূচির শুভ সূচনা করা হয়। বেলা ১১টার দিকে জেলা কালেক্টরেট ভবনের সামনে বেলুন উড্ডয়ন শেষে কালেক্টরেট কনফারেন্স রুমে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা, শিশু সমাবেশ এবং দিবসের প্রতিপাদ্য-শেখ রাসেল দীপ্ত জয় উল্লাস, অদম্য আত্মবিশ্বাস-নির্ভর সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

এ ছাড়া জেলার বিভিন্ন স্থানে মসজিদ, মন্দির গির্জাসহ বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে দোয়া মাহফিল ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।

মো. জালাল উদ্দিন, কুমিল্লা : ‘শেখ রাসেলের দীপ্ত জয়োল্লাস, অদ্যম আত্মবিশ্বাস’ স্লোগানে নানা আয়োজনে দিবসটি উদযাপন করেছে জেলা প্রশাসন।  সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা হাজি আ ক ম বাহাউদ্দিন বাহার।

পরে পুষ্পস্তবক অর্পণ করেন সংরক্ষিত নারী সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সিমা, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার এম তানভীর আহমেদসহ অনেকে।

শিহাব উদ্দিন বিপু, ব্রাহ্মণবাড়িয়া : পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, ল্যাপটপ ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেখ রাসেলের জন্মদিনের সূচনা করা হয়। আজ সকালে জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমী ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে স্থানীয় নিয়াজ মুহাম্মদ স্টেডিয়ামে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে স্টেডিয়ামের হলরুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। এতে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. আনিসুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজউদ্দিন জামি, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, নারী নেত্রী অ্যাডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাত প্রমুখ। পরে শেখ রাসেলের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া শেষে বিভিন্ন ডিজিটাল ল্যাবের জন্য ল্যাপটপ এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে স্থানীয় সংসদ সদস্য ড্রিম ফর ডিসএবিলিটি ফাউন্ডেশন আয়োজিত ক্রিকের টুর্নামেন্টের উদ্বোধন করেন।

এস এম উমেদ আলী, মৌলভীবাজার : জেলা প্রশাসন ও শিশু একাডেমীর আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় শেখ রাসেল দিবস পালিত হয়েছে।

১৮ অক্টোবর সোমবার এ উপলক্ষে সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বন বিভাগ, জেলা শিশু একাডেমী, জেলা শিল্পকলা একাডেমী, গণপূর্ত বিভাগ, জীবনবীমা কর্পোরেশন।

শেষে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভা জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিতে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন।

শেষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরষ্কার এবং শিক্ষার্থীদের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।

মাহবুব হোসেন সারমাত, গোপালগঞ্জ : জেলায় শেখ রাসেলের জন্মদিন উদযাপন উপলক্ষে আজ সকাল ৭টার দিকে রাসেল শিশু পার্কে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়।

এরপর সকাল সাড়ে ৮টার দিকে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। শ্রদ্ধা শেষে বঙ্গবন্ধু ও শেখ রাসেলসহ তার পরিবারের শহীদ সদস্যদের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন।

পরে শেখ রাসেল শিশু নিকেতনের পক্ষ থেকে শেখ রাসেল শিশু পার্কে ছোট্ট শিক্ষার্থীরা কেক কাটেন।

আওয়ামী লীগ কার্যালয়ে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আলোচনা সভার অনুষ্ঠিত হয়। 

নাফিজ আশরাফ, নারায়ণগঞ্জ : দিবসটি উপলক্ষে আজ সোমবার সকালে সিটি করপোরেশন ও জেলা প্রশাসন আলাদাভাবে এই কর্মসূচি পালন করে।

আজ সকালে নগরীর দেওভোগ রাসেল পার্কে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। উদ্বোধন করেন খেলাধুলা ও চিত্রাংকনের। শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণের কর্মসূচিও পালন করা হয়।

অপরদিকে, জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ সোমবার বিকেলে জেলা প্রশাসন চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জানান। তারপর জেলা প্রশাসন কার্যলয়ে সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আইয়ুব আলী, ময়মনসিংহ : জেলায় দিবসটি উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল, পুষ্পার্ঘ অর্পণ ও বৃক্ষরোপন করা হয়।

আজ সকালে টাউন হলে আলোচনাসভায় অংশ নেন জেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল হক খোকা ও সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুল। এর আগে সার্কিট হাউজ মাঠে শেখ রাসেলের অস্থায়ী বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকসহ বিভিন্ন সংগঠন, নারী ও শিক্ষার্থীরা। পরে এ উপলক্ষে সার্কিট হাউজ মাঠে বৃক্ষরোপন করা হয়।

আবু হোসাইন সুমন, মোংলা (বাগেরহাট) : উপজেলা প্রশাসনের আয়োজনে আজ সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হয় সেমিনার, আলোচনা সভা ও দোয়া মাহফিল। শুরুতেই শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে উপজেলা প্রশাসন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আ. রহমান। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন নাহার হাই, মোংলা-রামপাল সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আসিফ ইকবাল, উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম, থানার পরির্শক (তদন্ত) ঠাকুর দাস ও প্রেসক্লাবের সাবেক সভাপতি আহসান হাবিব হাসান।

অনুষ্ঠানে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে শেখ রাসেলের রুহের মাগফিরত কামনায় বিশেষ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়।

হালিম খান, নাটোর : আজ সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে রাসেল মঞ্চে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, সদর উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজানসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা। এছাড়া জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহরের কান্দিভিটা দলীয় কার্যালয়ে কেক কাটেন নেতাকর্মীরা।

কনক রেজা, শেরপুর : দিনটি উপলক্ষে জেলা প্রশাসন ও আওয়ামী লীগের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়। আজ সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সমুখে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে এসব কর্মসূচির শুরু হয়। সকালে জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিকের পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শ্রদ্ধা নিবেদন শুরু হয়। পরে একে একে জেলা প্রশাসক মোমিনুর রশীদ, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, স্থানীয় সরকারের উপপরিচালক এটিএম জিয়াউল ইসলাম, আওয়ামী লীগের পক্ষ থেকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন কুমার পাল প্রমুখ পুষ্পস্তবক অর্পণ করেন। তারপর মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর শেখ রাসেলর জন্য দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন দিবসটি নিয়ে এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে।

ভজন দাস, নেত্রকোনা : দিবসটি উপলক্ষে সকালে মুক্তারপাড়া মুক্তমঞ্চে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী, জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, জেলা পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী, পৌর মেয়র নজরুল ইসলাম খান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আমিনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

পরে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে, আলোচনা সভা, কেক কাটা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

নাসির আহমেদ, গাজীপুর : আজ সকাল থেকে গাজীপুর জেলা প্রশাসক, মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে কর্মসূচির মধ্যে ছিল শেখ রাসেলের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং সরকারি শিশু পরিবারে কেককাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

এছাড়াও বিকেল মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে রাজবাড়ী মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

আব্দুল আজিজ শিশির, শরীয়তপুর : দিবসটি উপলক্ষে সকাল ৭টায়  জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। জেলা প্রশাসনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. পারভেজ হাসান।  জেলা পুলিশের পক্ষ থেকে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান। পরে জেলা প্রসাশকের সম্মেলন কক্ষে শিশুদের নিয়ে শিশু সমাবেশ, শিশুদের নিয়ে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও বিশেষ মোনাজাত দোয়া করা হয়।