সিরাজগঞ্জে বেড়েছে যমুনা নদীর পানি, বিপাকে গো-খামারিরা

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জে যমুনা নদীসহ অভ্যন্তরীণ নদ-নদীর পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। ছবি : এনটিভি

সিরাজগঞ্জে আজও বেড়েছে যমুনা নদীর পানি। একই সঙ্গে অভ্যন্তরীণ নদ-নদীর পানি বৃদ্ধিও অব্যাহত রয়েছে। পানি বৃদ্ধির ফলে বন্যাকবলিত হয়ে পড়ছে নতুন নতুন এলাকা। এতে বিপাকে পড়েছেন জেলার গো-খামারিরা।

গত ২৪ ঘণ্টায় ২৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে আজ বৃহস্পতিবার সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কাজিপুরের মেঘাই ঘাট পয়েন্টেও পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে।

এদিকে, যমুনা নদীর সঙ্গে সঙ্গে চলনবিল, ফুলঝোড়, ইছামতি, করতোয়া ও বড়াল নদীর পানিও বৃদ্ধি পাচ্ছে। ফলে ক্রমেই অবনতি হচ্ছে জেলার বন্যা পরিস্থিতির। প্রতিদিনই বন্যা কবলিত হচ্ছে নতুন নতুন এলাকা। বসতবাড়িতে পানি উঠে পড়ায় বিপাকে পড়েছেন বন্যা কবলিত এলাকাগুলোর মানুষ।

এদিকে, জেলার অভ্যন্তরীণ বড়াল নদীর পানি বাড়ায় তলিয়ে গেছে শাহজাদপুর উপজেলার বিস্তীর্ণ গো-চারণভূমি ও সবুজ ঘাস। ফলে পাঁচ লক্ষাধিক গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন গো-খামারিরা। খামারিদের বাড়ির ছোট ছোট খামারগুলোতে গাদাগাদি করে রাখায় গবাদি পশুগুলো আক্রান্ত হচ্ছে নানা রোগে। বর্ষাকালে সবুজ ঘাস না থাকায় খড়, ভুসি, খৈলসহ প্যাকেটজাত খাবারে নির্ভরতা বৃদ্ধি পাওয়ায় বেড়েছে ব্যয়, কমেছে দুগ্ধ উৎপাদন।