সিরাজগঞ্জে যমুনার পানি বাড়ছেই, ভাঙনে বিলীন হচ্ছে বসতবাড়ি

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধির সঙ্গে বাড়ছে নদীভাঙন। ছবি : এনটিভি

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সেই সঙ্গে বাড়ছে নদীভাঙন। ফলে, নদীগর্ভে বিলীন হচ্ছে বসতবাড়ি ও ফসলি জমি। ধারাবাহিকভাবে পানি বৃদ্ধির ফলে বন্যা পরিস্থিতির আশঙ্কা করছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।

আজ মঙ্গলবার সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের হার্ড পয়েন্ট এলাকায় গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ২৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে। যদিও তা এখনো বিপৎসীমার এক দশমিক ৪০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে জেলার এনায়েতপুর ও চৌহালী উপজেলায় নদীভাঙন বাড়ছে। গতকাল সোমবার একদিনে এনায়েতপুরের ব্রাহ্মণগ্রামে একটি মসজিদসহ অন্তত পাঁচটি বসতভিটা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। চৌহালীতে নদীগর্ভে বিলীন হয়েছে বিস্তীর্ণ ফসলি জমি। এরই মধ্যে জরুরিভাবে জিও ব্যাগ ফেলে ভাঙন রোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম এনটিভি অনলাইনকে জানান, উজানের ঢল ও টানা বর্ষণের প্রভাবে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকবে। এভাবে পানি বৃদ্ধি পেলে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে নদী তীরবর্তী এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা রয়েছে।