সিরাজগঞ্জে ৩৯ জেলের কারাদণ্ড, ৪২ হাজার মিটার জাল জব্দ

Looks like you've blocked notifications!
নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদীতে মা ইলিশ ধরার অভিযোগে সিরাজগঞ্জের চৌহালী ও বেলকুচিতে অভিযানে ৩৯ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়। ছবিতে চৌহালীতে মাছ ধরার জাল পুড়িয়ে ফেলা হচ্ছে। ছবি : সংগৃহীত

নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদীতে মা ইলিশ ধরার অভিযোগে সিরাজগঞ্জের চৌহালীতে ১৮ জেলেকে এক বছর করে ও বেলকুচিতে ২১ জেলেকে ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ বুধবার সকালে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আফসানা ইয়াসমিন ও বেলকুচির ইউএনও আনিসুর রহমান এই কারাদণ্ড দেন।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে ১৮ জনের পরিচয় পাওয়া গেছে। এঁরা হলেন খলিলুর রহমান, মনিরুল ইসলাম, সুমন, আব্দুল হাকিম, জাহিদুল ইসলাম, আনোয়ার হোসেন, রফিকুল শিকদার, আব্দুস সালাম, আব্দুস সোবাহান, সিরাজুল ইসলাম, রফিকুল ইসলাম, আশরাফুল, আব্দুল আলীম, আব্দুল আওয়াল, আমিরুল ইসলাম, লালটু, আলম মোল্লা, আরিফুল ইসলাম। পরে তাদেরকে পুলিশের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়।

চৌহালী উপজেলার ক্ষেত্র সহকারী শফিকুল ইসলাম জানান, গতকাল মঙ্গলবার রাতভর যমুনা নদীতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। চৌহালী উপজেলার অংশে অভিযান চালিয়ে ১৮ জেলেকে আটক করা হয়। পরে আটককৃতদের প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত। অভিযানে ১৭ হাজার মিটার কারেন্ট জাল ও ৫৫ কেজি ইলিশ জব্দ করা হয়। জালগুলো আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয় এবং মাছগুলো স্থানীয় এতিমখানা ও মাদ্রসায় বিতরণ করা হয়েছে।

অপর দিকে বেলকুচিতে যমুনা নদীতে অভিযান চালিয়ে ২১ জেলেকে আটকের পর প্রত্যককে ১৫ দিন করে কারাদণ্ড দেয় ভ্রাম্যমান আদালত। অভিযানে ২৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৩০ কেজি ইলিশ জব্দ করা হয়।