সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে চার উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত

Looks like you've blocked notifications!
উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে সুনামগঞ্জ জেলার অনেক নিম্নাঞ্চল প্লাবিত হয়ে গেছে। ছবি : এনটিভি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণ অব্যাহত থাকায় সুনামগঞ্জ জেলার যাদুকাটা, চলতি, খাসিয়ামার, চেলা নদীসহ সবকটি নদ-নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে লোকালয়ে ঢুকে নিম্নাঞ্চল প্লাবিত করেছে।

সুনামগঞ্জ সদর, ছাতক, তাহিরপুর ও বিশ্বম্ভরপুর উপজেলার বেশ কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে রাস্তাঘাট তলিয়ে বাড়ির আঙিনায় পানি ঢুকে পড়ায় কয়েক হাজার মানুষ ভোগান্তিতে পড়েছে।

এদিকে, পাহাড়ি ঢলে শক্তিয়ারখলা সড়ক পানির নিচে তলিয়ে যাওয়ায় সুনামগঞ্জের সঙ্গে তাহিরপুর উপজেলার সড়ক যোগাযোগ তিন দিন ধরে বিছিন্ন হয়ে পড়েছে।

বন্যার সব ধরনের প্রস্তুতির কথা উল্লেখ করে সুনামগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ভারি বর্ষণের কারণে জেলায় পানি বাড়ছে। বন্যার আগাম প্রস্তুতি জন্য প্রত্যেক উপজেলা জন্য গতকাল ৪৪ লাখ টাকা এবং একসপ্তাহ আগে আর ৭৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। সেইসঙ্গে শিশুখাদ্যও বরাদ্দ দেওয়া আছে। যে উপজেলায় বন্য পরিস্থিতির অবনতি হবে, উপজেলা নির্বাহী কর্মকর্তারা সেই টাকা দিয়ে ক্ষতিগ্রস্তদের সহায়তা করবেন।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন জানান, আবহাওয়ার পূর্বাবাস অনুযায়ী আরও দু-একদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বন্যা পরিস্থিতির সৃষ্টি হবে না। পাহাড়ি ঢলে তাহিরপুরের কিছু এলাকায় পানি ঢুকে রাস্তাঘাট তলিয়ে গেছে। প্রশাসন সব পরিস্থিতির জন্য প্রস্তুত আছে। এরই মধ্যে প্রত্যেক উপজেলায় অর্থ ও শিশু খাদ্য বরাদ্দ দেওয়া হয়েছে।