সুনামগঞ্জে ভারি বর্ষণে সব নদীর পানি বৃদ্ধি

Looks like you've blocked notifications!
গত কয়েক দিনের টানা ভারি বর্ষণে সুনামগঞ্জের সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করছে। ছবি : এনটিভি

গত কয়েকদিনের টানা ভারি বর্ষণ অব্যাহত থাকায় সুনামগঞ্জের সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করছে।

এদিকে, সুরমা নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আর ভারতের মেঘালয় থেকে নেমে আসা যাদুকাটা নদীর পানি দুপুর ১২টার দিকে বিপৎসীমার ১৮ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীর পাশের কিছু কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্যমতে, গত কয়েক দিন ধরে দেশের উত্তরপূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন অঞ্চলে ভারি বর্ষণ অব্যাহত রয়েছে। এ কারণে ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে গত ২৪ ঘণ্টায় ৫৬০ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর এ সময়ের মধ্যে সুনামগঞ্জে ১১৬ মিলি মিটার এবং শুধু তাহিরপুরের লাউড়েরগড়ে ১৮০ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বৃষ্টিপাতের এই ধারাবহিকতা অব্যাহত থাকলে আগামী দুএকদিনের মধ্যে নিম্নাঞ্চলের বেশ কিছু এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান জানান, আগামী আরও তিন দিন ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। এতে করে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার সম্ভবনা রয়েছে। তবে এখনও সুরমা নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ধারণা করা হচ্ছে আগামী একদুদিনের মধ্যে বিপদসীমা অতিক্রম করতে পারে।