সুন্দরবন ভ্রমণের রাজস্ব পুনর্নির্ধারণের দাবি ট্যুর অপারেটদের

Looks like you've blocked notifications!
ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সাধারণ সম্পাদক নাজমুল আজম ডেভিড লিখিত বক্তব্য পাঠ করছেন। ছবি : এনটিভি

চলতি পর্যটন মৌসুমের মাঝপথে গত ২০ ফেব্রুয়ারি  সরকারি প্রজ্ঞাপনে সুন্দরবন ভ্রমণের রাজস্ব কয়েক গুণ করায় পর্যটনশিল্প হুমকির মুখে পড়েছে। আজ রোববার দুপুরে খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে বর্ধিত রাজস্ব পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবন।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মো. মাঈনুল ইসলাম জমাদ্দার এবং সাধারণ  সম্পাদক এম নাজমুল আজম ডেভিড স্বাক্ষরিত লিখিত বক্তব্যে নাজমুল আজম ডেভিড বলেন, সব ধরনের রাজস্ব হাঠাৎ করে বৃদ্ধি করায় আমাদের ব্যবসা হুমকি এবং অর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। তিনি বলেন, আগে যেখানে ১০০ ফুটের ঊর্ধ্বে লঞ্চের রাজস্ব ছিল এক হাজার টাকা, সেটি বৃদ্ধি করে বর্তমানে চার হাজার, ৫০ ফুটের ঊর্ধ্বে এবং ১০০ ফুটের নিচে  ৮০০ টাকা থেকে বৃদ্ধি করে তিন হাজার, ট্রলার ৩০০ টাকা থেকে এক হাজার ৫০০ টাকা করা হয়েছে। একই ভাবে দেশি -বিদেশি পর্যাটকদের রাজস্ব কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ট্যুর অপারেটরের  মালিকরা বলেন, সুন্দরবনে সাধারণত অনেক আগে থেকে পর্যাটকরা ভ্রমণ বুকিং করে থাকে। কিন্তু সেখানে হঠাৎ করে রাজস্ব কয়েক গুণ বৃদ্ধিতে চরম বিড়ম্ভনার মধ্যে পড়েছে। একই সঙ্গে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিসহ বিভিন্ন পণ্যের বাজার দর ঊর্ধ্বগতিতে চরম বিপাকে পড়েছেন তারা। শুধু রাজস্ব বৃদ্ধি নয়, নতুন নতুন খাত সংযোজন করে নতুন ভাবে রাজস্ব ধার্য করা হয়েছে, ফলে এই শিল্প বিকাশ বাধাগ্রস্ত হবে।

তারা দ্রুত এই বর্ধিত রাজস্ব তাদের সাথে আলোচনা করে পুনর্নির্ধারণের দাবি জানিয়েছেন।