সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

Looks like you've blocked notifications!
আদালতের ফাইল ছবি

আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে নতুন ভোটার তালিকা না হওয়া পর্যন্ত নির্বাচন স্থগিত রাখতে বলা হয়েছে।

এ ছাড়া, রিটে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটির সংবিধান লঙ্ঘন বিষয়ে বার কাউন্সিলের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী শাহ আহমদ বাদল আজ সোমবার এ রিট দায়ের করেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে বিএনপিসমর্থিত প্যানেল ঘোষণা করা হয়েছে। জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদলকে সভাপতি ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক প্রার্থী করে এ প্যানেল ঘোষণা করা হয়।

এদিকে, জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকিরকে সভাপতি ও অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলালকে সম্পাদক প্রার্থী করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ঘোষণা করা হয়েছে।

গত ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ সালের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সমিতির গঠনতন্ত্রের ১৪ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনি তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, আগামী ১৫ ও ১৬ মার্চ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সমিতির ২০২২-২৩ কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিলে ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমাদান, ৩ মার্চ বিকেল ৫টা ৩০ মিনিটে মনোনয়নপত্র বাছাই এবং ৬ মার্চ বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।