সেপ্টেম্বরে ভারত সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পিআইডির ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ৯ সেপ্টেম্বর দুই দিনের সফরে নয়াদিল্লি যেতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জি-২০-এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে দেশটি সফর করতে পারেন সরকারপ্রধান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন এ তথ্য জানান।

সেহেলী সাবরীন জানান, ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০-এর শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে। প্রধান প্রধান অর্থনীতির দেশগুলোর কৌশলগত বহুপক্ষীয় সংগঠন জি-২০ এর সভাপতির দায়িত্ব গ্রহণের পর ভারত জি-২০ এর সকল সভায় বাংলাদেশকে অতিথি রাষ্ট্র হিসেবে আমন্ত্রণ জানিয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, ‘ঢাকায় রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্ক ফোর্স এর ৪১তম সভায় সিদ্ধান্ত হয়েছে যে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু গ্রামে অবস্থান নেওয়া শূন্যরেখার রোহিঙ্গারা নিবন্ধিত কি না তা যাচাই-বাছাই করা হবে। নিবন্ধিত রোহিঙ্গাদের নিজ নিজ ক্যাম্পে স্থানান্তরিত করা হবে। অনিবন্ধিত রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয়ের জন্য কক্সবাজারের ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা যেতে পারে। যদি কোনো ব্যক্তির পূর্বে অপরাধমূলক রেকর্ড থাকে তাহলে বাংলাদেশের আইনি ব্যবস্থা অনুযায়ী তার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হবে। এছাড়াও কমিটি রোহিঙ্গাদের স্থানান্তর এবং মানবিক সহায়তা প্রদানের জন্য জাতিসংঘ ও আন্তর্জাতিক দাতা সংস্থার সহায়তা কামনা করা হয়।’