স্বাধীন বাংলা ফুটবল দলের জার্সি মুক্তিযুদ্ধ জাদুঘরে

Looks like you've blocked notifications!
আজ রোববার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য সুভাষ শাহর জার্সি মুক্তিযুদ্ধ জাদুঘরের কাছে হস্তান্তর করা হয়। ছবি : সংগৃহীত

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালে স্বাধীন বাংলা ফুটবল দলের ব্যবহৃত জার্সি মুক্তিযুদ্ধ জাদুঘরে সংরক্ষণের জন্য হস্তান্তর করা হয়েছে।

আজ রোববার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের হাতে স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য সুভাষ শাহর জার্সি তুলে দেন সে দলের ম্যানেজার মাজহারুল ইসলাম তান্নাসহ অন্যান্য খেলোয়াড়।

এ সময় অন্যদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  মো. জাহিদ আহসান রাসেল, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের  সচিব মো. মকবুল হোসেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সারা যাকেরসহ  স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, স্বাধীন বাংলা ফুটবল দল শুধু একটি ফুটবল দল ছিল না, এটি যুদ্ধের একটি ফ্রন্টের মতো কাজ করেছে। ভারতের বিভিন্ন স্থানে ফুটবল খেলে তহবিল সংগ্রহ করে সেই অর্থ মুজিবনগর সরকারের কোষাগারে দান করেছে।

মন্ত্রী আরও বলেন, মহান মুক্তিযুদ্ধে বীর ফুটবলারদের এই অবদানের কথা বাঙালি জাতির ইতিহাসে চিরদিন অম্লান হয়ে থাকবে। তারাও বীর মুক্তিযোদ্ধা। বর্তমান সরকার স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্যদের বীর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেট করে স্বীকৃতি দিয়েছে।

স্বাধীন বাংলা ফুটবল দলের পতাকাতলে এই ফুটবলাররা পশ্চিম বাংলা, বিহার, বেনারস, মুম্বাইসহ ভারতের বিভিন্ন শহরে প্রদর্শনী ম্যাচ খেলেন। ম্যাচগুলো থেকে প্রাপ্ত কয়েক লাখ ভারতীয় রুপি জমা পড়ে মুক্তিযুদ্ধের তহবিলে। দেশের স্বাধীনতার জন্য ভিনদেশে প্রীতি ম্যাচ খেলে অর্থ সংগ্রহ বিশ্ব ক্রীড়াঙ্গনেই বিরল।