সড়কের দুর্নীতিকে ‘লাল কার্ড’ দেখাবে শিক্ষার্থীরা

Looks like you've blocked notifications!
নিরাপদ সড়কের দাবি বাস্তবায়নের লক্ষ্যে সড়কে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। ফাইল ছবি

সড়কে দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করেছে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল। আজ শুক্রবার ঢাকার রামপুরা ব্রিজে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। পরে নতুন করে কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে রামপুরা সড়কের গোলচত্বরের একপাশে অবস্থান নেয়। সেখানে তারা তাদের নয় দফা দাবিতে স্লোগান দিতে থাকে।

পরে ওই সমাবেশ থেকে শনিবার দুপুর ১২টায় রামপুরা ব্রিজে অবস্থান নিয়ে সড়কে দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারীদের প্রতিনিধি খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া।

সোহাগী সামিয়া বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত ধারাবাহিকভাবে আমরা এ আন্দোলন চালিয়ে যাব। সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে দুর্ঘটনা ঘটছে, আমরা সড়কের দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ দেখাব। এইচএসসি পরীক্ষার মধ্যে পরীক্ষার্থীরা যাতে সমস্যায় না পড়ে, সেভাবেই এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার পুলিশের বাধা উপেক্ষা করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। পুলিশের ভাষ্য ছিল, শিক্ষার্থীদের আন্দোলনে ‘বহিরাগতরা ঢুকে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করতে পারে’ বলে তাদের কাছে খবর আছে।

এ ব্যাপারে আন্দোলনকারীরা বলছেন, তাদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব পুলিশের। তাদের যৌক্তিক দাবিতে বাধা দেওয়ার অধিকার নাই। সরকার বাসের ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীরা আগের মতো অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে।

গত ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং গত সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় আন্দোলন ভিন্ন মাত্রা পায়।

এ দিকে ঢাকা পরিবহণ মালিক সমিতি গত মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। তবে এই সুবিধা শর্তসাপেক্ষে শুধু ঢাকার শিক্ষার্থীরাই পাবে।

তবে শিক্ষার্থীরা ২৪ ঘণ্টাই সারা দেশের জন্য ‘হাফ’ ভাড়া কার্যকর চান। এ নিয়েই তাদের আন্দোলন চলমান রয়েছে।