সড়ক আইন কার্যকরের ভয়ে রাস্তায় বাস কম, ভোগান্তি মানুষের

Looks like you've blocked notifications!
নতুন সড়ক পরিবহন আইনে শাস্তির ভয়ে রাজধানীর সড়কে বাস চালানো বন্ধ করে দিয়েছেন অনেক চালক। ছবি : এনটিভি

নতুন সড়ক পরিবহন আইন গতকাল রোববার থেকে কার্যকর করার কথা জানিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে আজো কার্যকর হয়নি সেই আইন। নতুন আইনে শাস্তির ভয়ে রাস্তায় বাস চালানো বন্ধ করে দিয়েছেন অনেক চালক। এতে রাজধানীর প্রায় প্রতিটি সড়কে কমে গেছে বাস ও যানবাহনের সংখ্যা। ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

আজ সোমবার সকাল থেকে রাজধানীর যাত্রাবাড়ী, শনির আখড়া, গুলিস্তান ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় দেখা যায়, বাসের জন্য শত শত মানুষ লাইনে দাঁড়িয়ে আছে। অনেকটা লড়াই করে বাসে উঠতে হচ্ছে।

জামাল উদ্দিন নামের এক যাত্রী জানান, বাস না থাকায় সময়মতো অফিসে যেতে পারছি না।

সকাল থেকে সাইনবোর্ড বা চিটাগাং রোড থেকে গুলিস্তান ও সাভারের বাসগুলোর সংকট রয়েছে

এ বিষয়ে সাইনবোর্ড থেকে সাভারের ঠিকানা এক্সপ্রেসের একটি বাসের সুপারভাইজার সাইফুদ্দীন এনটিভি অনলাইনকে বলেন, রুট পারমিট ও ড্রাইভারের ড্রাইভিং লাইসেন্স না থাকায় ঠিকানা এক্সপ্রেসের ৩০টি বাস বসা রয়েছে।

ছাড়া শ্রাবণ, কোমলসহ যেসব বাস চলত, সেগুলোর অধিকাংশ গাড়ির কাগজপত্র ও লাইসেন্স না থাকায় চলছে না।

এদিকে আজও নতুন সড়ক পরিবহন আইন কার্যকর না হওয়ার  বিষয়ে চানখাঁনপুল এলাকায় দায়িত্বে থাকা ট্রাফিক সার্জেন্ট কায়সারুল ইসলাম জীবন এনটিভি অনলাইনকে বলেন, ডিএমপি থেকে এখনো কার্যকরের নির্দেশনা আসেনি। আমরা গাড়িচালকদের সতর্ক করছি। আর নিয়মিত অভিযানের অংশ হিসেবে কয়েকটি গাড়ি আটক করে কাগজপত্র দেখছি।

আটক হওয়া একটি লেগুনার চালক শফিক জানান, তাঁর গাড়ির কাগজপত্র ঠিক আছে তবে সময়সীমা শেষ হয়ে গেছে। এ কারণে গাড়ি আটক করে রেখেছে।

এভাবে চানখাঁনপুল এলাকায় লেগুনাসহ কয়েকটি গাড়ি আটক করে পুলিশ