হজের আরেকটি প্যাকেজ, বেসরকারি খরচ প্রায় সাড়ে তিন লাখ

Looks like you've blocked notifications!

চলতি ২০২০ সালের হজ প্যাকেজ অনুমোদন করেছে মন্ত্রিসভা। আগের দুটি প্যাকেজের সঙ্গে এবার আরো একটি প্যাকেজ বাড়িয়ে মোট তিনটি হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। হজ পালনের খরচও কিছুটা বাড়ছে এবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে হজ প্যাকেজ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

সচিব বলেন, প্রথম প্যাকেজের হজযাত্রীরা পবিত্র কাবাঘর থকে ৭০০ মিটারের ভেতরে থাকবেন। তাঁদের খরচ হবে জনপ্রতি চার লাখ ২৫ হাজার টাকা। গতবারের তুলনায় ছয় হাজার ৫০০ টাকা বেশি।

দ্বিতীয় প্যাকেজের হজযাত্রীরা থাকবেন কাবাঘর থেকে দেড় হাজার মিটারের ভেতরে। এদের খরচ হবে জনপ্রতি তিন  লাখ ৬০ হাজার টাকা। গতবারের তুলনায় ১৬ হাজার টাকা বেশি।

এই দুটি প্যাকেজের পাশাপাশি এবার তৃতীয় আরেকটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এ প্যাকেজের হজযাত্রীদের খরচ হবে জনপ্রতি তিন লাখ ১৫ হাজার টাকা। এ প্যাকেজের হজযাত্রীরা কাবাঘর থেকে দেড় হাজার মিটারের বাইরে থাকবেন।

সচিব বলেন, প্রত্যেক হজযাত্রীকে বিমান ভাড়া বাবদ এক লাখ ৩৮ হাজার টাকা পরিশোধ করতে হবে। এ টাকা ব্যাংক থেকে সরাসরি বিমান সংস্থাগুলোর অফিসে চলে যাবে। ফলে হজযাত্রীদের বিমানের টিকিট নিয়ে বাড়তি কোনো ঝামেলায় পড়তে হবে না।

সচিব আরো বলেন, এবার মোট হজযাত্রী এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১৯ হাজার ১৯৮ জন। অবশিষ্ট এক লাখ ২০ হাজার যাবেন বেসরকারি এজেন্সিগুলোর মাধ্যমে।

বেসরকারি এজেন্সিগুলোর হজ ব্যবস্থাপনার বিষয়ে সচিব বলেন, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর জন্য তিন লাখ ৫৮ হাজার টাকার প্যাকেজ অনুমোদন করেছে মন্ত্রিসভা। তবে এজেন্সিগুলো সরকারি প্যাকেজের সঙ্গে সামঞ্জস্য রেখে একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।

সচিব বলেন, এবার শতভাগ হজযাত্রীর সৌদির আরবের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকার আসকোনা হজ্জক্যাম্পে সম্পন্ন করা হবে। প্রত্যেক হজ এজেন্সি কমপক্ষে ১০০ জন এবং সর্বোচ্চ ৩০০ জন হজযাত্রী পাঠাতে পারবে। প্রতি ৪৪ জন হজযাত্রীর জন্য একজন করে গাইড রাখতে হবে। কোরবানির অর্থ ইসলামি ডেভেলপমেন্ট ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে।