হাওরে ট্রলার বিকল হয়ে আটকা, ৯৯৯ এ ফোন করে রক্ষা

Looks like you've blocked notifications!

হাওরের পানি দেখতে ট্রলারে করে বেড়াতে গিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থী। হাওরে ঘুরতে ঘুরতে ঘাট থেকে সাত-আট কিলোমিটার দূরে গিয়ে হঠাৎ বিকল হয়ে যায় তাদের ট্রলারটি। মাঝি হাল ধরার চেষ্টা করলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় তাদের ট্রলারটি দিগবিদিক ভাসছিল, সেইসঙ্গে সন্ধ্যা ঘনিয়ে আসছিল।

আজ শনিবার ৯৯৯ থেকে পাওয়া বিজ্ঞপ্তি অনুসারে, ৯৯৯ এ ফোন পেয়ে আটকে পড়া শিক্ষার্থীদের উদ্ধার করেছে কিশোরগঞ্জের চামটাঘাট ফাঁড়ির নৌ পুলিশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ পুলিশ পরিচালিত ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ একজন কলার ফোন করে জানান, তিনিসহ ১০ জন কিশোরগঞ্জের একটি হাওরে ট্রলার বিকল হয়ে আটকে পড়েছেন। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় তাদের ট্রলারটি দিকবিদিক ভাসছিল। তিনি তাদের উদ্ধারের জন্য অনুরোধ জানান।

উদ্ধার হওয়া শিক্ষার্থীরা হলেন বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির তুষার, নিলয়, রাকিব, সাফিন, সিয়াম, রকি, রিফাত, শামীমসহ মোট ১০ জন। তাঁরা ঢাকার সাভারের বাসিন্দা এবং তাদের বয়স ২০ থেকে ২২ বছর।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মোট ১০ জন শিক্ষার্থী পাঁচটি মোটরবাইকে সাভার থেকে রওনা দিয়ে দুপুর ১২টা নাগাদ কিশোরগঞ্জে পৌঁছায়। উদ্দেশ্য হাওরে বেড়ানো। মিঠামইন থানাধীন বালিখোলা ঘাট থেকে একটি ট্রলার ভাড়া করে তাতে বাইকসহ উঠে পড়ে তারা। আশেপাশের বিভিন্ন হাওরে ঘুরে বেড়িয়ে বালিখোলা ঘাটে ফেরার পথে ঘাট থেকে সাত-আট কিলোমিটার দূরে করিমগঞ্জ উপজেলার নাওগাং হাওরে তাদের ট্রলারের প্রপেলারের পাখা ভেঙে যায়। তখন আবহাওয়া ছিল দুর্যোগপূর্ণ, ঝড়ো হাওয়া বইছিল। ঢেউয়ের তোড়ে তাদের বিকল ট্রলারটি হাওরে দিকবিদিক ভাসছিল।

এ সময় ট্রলারের মাঝি তাঁর পরিচিতদের কাছে ফোনে সাহায্য চাইলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কেউ সাহায্য করার জন্য আসতে রাজি হয়নি। দূরবর্তী কিছু মাছ ধরার নৌকার দৃষ্টি আকর্ষণের জন্য তারা অনেক ডাকাডাকি করে কিন্তু কেউ এগিয়ে আসেনি। তখন তুষার নামের এক শিক্ষার্থী ৯৯৯ এ ফোন করে তাদের উদ্ধারের অনুরোধ জানান।

৯৯৯ তাৎক্ষণিকভাবে কলারের সঙ্গে কিশোরগঞ্জ জেলা পুলিশের এএসপি হেডকোয়ার্টার, ওসি মিঠামইন থানা ও চামটাঘাট নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জের সঙ্গে কথা বলিয়ে দেয়। সৌভাগ্যক্রমে চামটাঘাট ফাঁড়ির একটি নৌ টহল দল ঘটনাস্থলের কাছাকাছি ছিল। কিন্তু শিক্ষার্থীদের অবস্থান চিহ্নিত করতে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় পুলিশের দলটিকে বেশ বেগ পেতে হয়েছিল।

টহল দলটির উপপরিদর্শক (এসআই) নাজমুল ইসলাম ৯৯৯ কে ফোনে জানান, আবহাওয়া খারাপ থাকায় তাঁরা নিজেরাও ঝুঁকির মধ্যে আছেন। ঘণ্টা খানেক খোঁজাখুঁজির পর অবশেষে শিক্ষার্থীদের অবস্থান চিহ্নিত করা সম্ভব হয় এবং তাদেরকে উদ্ধার করে ঘাটে পৌঁছে দেওয়া হয়।